Latest News

মেদিনীপুরের গর্তে বেকায়দায় হাতি! আর্কিমিডিসের সূত্র মেনে তুললেন বনকর্মীরা, দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: গর্তের মধ্যে পড়ে গিয়েছিল আস্ত একটা হাতি (Elephant)! অনেক চেষ্টা করে তাকে সেখান থেকে উদ্ধার করতে পেরেছেন বনকর্মীরা। উদ্ধারের ভিডিও ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।

ঘটনাটি ঘটেছে মেদিনীপুরে (Midnapur)। সেখানেই একটি গর্তে পড়ে যায় অল্পবয়স্ক হাতিটি। তাকে উদ্ধারে বেশ বেগ পেতে হয় বন দফতরকে। শেষমেশ সহায় হল ফিজিক্স।

আরও পড়ুনঃ মমতা কাল দেউচার ২২২ ইচ্ছুকের হাতে তুলে দেবেন পুনর্বাসন প্যাকেজ, নিয়োগপত্র

হাতি উদ্ধারের ভিডিওটি টুইটারে ভারতীয় বন পরিষেবা অফিসার পারভীন কাসওয়ান-সহ আরও অনেকেই শেয়ার করেছেন। সেখানেই বলা হয়েছে, হাতিটিকে বড় গর্ত থেকে তুলতে আর্কিমিডিসের সূত্র (Archimedes Principle) প্রয়োগ করা হয়েছিল৷

আর্কিমিডিসের সূত্র কী? এটি গ্রীক গণিতবিদ এবং উদ্ভাবক আর্কিমিডিস দ্বারা আবিষ্কৃত প্লবতার একটি ফর্মুলা। এতে বলা হয়, “কোনও শরীর সম্পূর্ণ বা আংশিকভাবে তরল পদার্থে নিমজ্জিত হলে একটি ঊর্ধ্বমুখী বল প্রয়োগ করা হয়, যার মাত্রা শরীরের দ্বারা স্থানচ্যুত তরলের ওজনের সমান।”

ভিডিওটিতে দেখা যায়, বন বিভাগের কর্মীরা হাতিটিকে ভাসতে সাহায্য করার জন্য সেই গর্তে জল ঢালেন। জলে হাতি সাঁতরে ভেসে উঠলে দড়ি দিয়ে তাকে গর্ত থেকে বেরিয়ে আসতে সাহায্য করা হয়।

উদ্ধারের আগে হাতিটিকে গভীর গর্তের মধ্যে বেরিয়ে আসার প্রাণপণ চেষ্টা করতে দেখা যায়। তবে একার চেষ্টায় তা করতে পারেনি গজরাজ। আর্কিমিডিসের সূত্র গর্ত থেকে উঠতে সাহায্য করল মেদিনীপুরের সেই হাতিটিকে। ভিডিও দেখে ধন্য ধন্য করছেন সকলে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like