Latest News

ঝাড়গ্রামে অনুকূল ঠাকুরের আশ্রমে হাতির হানা, ভাঙল পাঁচিল

দ্য ওয়াল ব্যুরো: হাতির স্বাদ বদলের ফল ভুগতে হচ্ছে ঝাড়গ্রামের মানুষকে। গিধনির অনুকুল ঠাকুরের আশ্রমে হানা দিল হাতি।

ঝাড়খন্ড থেকে সম্প্রতি ৩০ টি হাতির দল জামবনির জঙ্গলে ঢুকে পড়ে। এই হাতির দলটিই শুক্রবার গভীর রাতে অনুকূল ঠাকুরের আশ্রমে হানা দেয়। তারা আশ্রমের পশ্চিম দিকের প্রায় ১০০ মিটার দীর্ঘ পাঁচিল ভেঙে দেয়। এর পাশেই আশ্রমের বিশাল চাষের জমি ছিল। যেখানে চাল কুমড়ো, লাউ, ডাঁটা, ঝিঙের মত সবজি চাষ হত। সেই জমির সমস্ত ফসল নষ্ট করে দিয়েছে হাতির পালটি।

অনুকূল ঠাকুরের আশ্রমে হানা দেওয়ার পর এই হাতিরা গিধনি এলোকেশী হাইস্কুলের প্রায় ৭০ মিটার দীর্ঘ পাঁচিল ভেঙে দেয়। এই স্কুলের পক্ষ থেকে জানানো হয়েছে হাতির হানায় তাদের বিপুল ক্ষতি হয়ে গিয়েছে। তারা দ্রুত এই পাঁচিল তৈরি করে দেওয়ার আবেদন জানিয়েছে জেলা প্রশাসনের কাছে। এই পাঁচিল দ্রুত নতুন করে তৈরি করা না হলে স্কুলের ব্যাপক ক্ষতি হয়ে যেতে পারে বলে আশঙ্কা এখানকার শিক্ষকদের।

ঝাড়গ্রামের ডিএফও জে শেখ ফরিদ জানিয়েছেন হাতিরা স্বাদ বদল করেছে। তারা আর জঙ্গলের খাবার খেতে চাইছে না। সেই জন্য বারবার লোকালয়ে হানা দিয়ে চাল, সব্জি এইসব খাওয়ার চেষ্টা করছে। সেই কারণেই বারবার বিপদে পড়ছেন জঙ্গল লাগোয়া এলাকার বাসিন্দারা।

সম্প্রতি হাতির হানা বেড়ে যাওয়ায় জঙ্গলমহলের বাসিন্দারা ব্যাপক আতঙ্কে আছে। বন দফতরের পক্ষ থেকে এলাকার বাসিন্দাদের বাইরে বেরোনোর বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। বন দফতরের পক্ষ থেকে প্রচার চালিয়ে এলাকাবাসীকে সন্ধ্যে ৬ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত বাইরে বেরোতে নিষেধ করে দেওয়া হয়েছে।

You might also like