Latest News

তড়িৎবাহী বাতিস্তম্ভ!‌ ‘‌আর্থ মেগার’‌ দিয়ে পরীক্ষা করবে পুরসভা

দ্য ওয়াল ব্যুরো:‌ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পরামর্শ মেনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শহরের সব বাতিস্তম্ভ পরীক্ষা করবে কলকাতা পুরসভা। বর্ষার শুরুতেই বিদ্যুস্পৃষ্ট (Electrocution)হয়ে পর পর মৃত্যুর ঘটনার সাক্ষী হয়েছে শহর। বাতিস্তম্ভের আর্থিং থেকে দুর্ঘটনা ঘটছে, তাই সেগুলি ‘‌আর্থ মেগার’‌ যন্ত্রের সাহায্যে পরীক্ষা করা দরকার বলে অধ্যাপক কে ডি মুখোপাধ্যায় পুরসভাকে চিঠি লিখে পরামর্শ দিয়েছেন। তাঁর সেই পরামর্শ অনুযায়ী কাজ শুরু করার নির্দেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম।

মেয়র পুরসভার বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দিয়েছেন, প্রতিটি বরোর জন্য একটি করে আর্থ মেগার কেনার জন্য। আগামী সপ্তাহে টেন্ডার করে দ্রুত ওই যন্ত্র কেনা শুরু হবে। তারপর ১৪৪টি ওয়ার্ডের সব বাতিস্তম্ভ পরীক্ষা করা হবে। নাগরিকদের কাছে শহরের কোথাও ল্যাম্পপোস্ট বিপজ্জনক (Electrocution) অবস্থায় পড়ে থাকতে দেখলে,তার ছবি তুলে ‘‌শো টু ইউর মেয়র’‌–এ পাঠানোর আবেদন করেছেন তিনি। সেইসঙ্গে ফিরহাদ হাকিম জানিয়েছেন, রাজাবাজারের ঘটনার সঙ্গে পুরসভার কোনও যোগ নেই। ওখানে হুকিং চলছিল। ট্যাংরার ঘটনাতেও দোকানের ভেতর থেকে আগুন লেগেছিল।

বিদ্যুৎস্পৃষ্ট (Electrocution) হয়ে পর পর মৃত্যুর ঘটনায় গত সোমবার পুরসভায় জরুরি বৈঠক করেছিলেন মেয়র ফিরহাদ হাকিম। সিদ্ধান্ত হয়, পুরসভা ও সিইএসসির সব খুঁটি পরীক্ষা করা হবে। ত্রিফলার বাতিগুলিও পরীক্ষা করা হবে। বাতিস্তম্ভের গায়ে এলইডি খুলে ফেলা হবে। ওই বৈঠকের পরই রাজ্য বিদ্যুৎ পর্ষদ ও যাদবপুর বিশ্ববিদ্যালয়কে নিয়ে পুরসভা ও সিইএসসি ঘটনাস্থলে গিয়ে তদন্ত শুরু করে।

অপেক্ষার অবসান! চলতি মাসেই চালু হবে শিয়ালদহ মেট্রো স্টেশন, জানাল কর্তৃপক্ষ

You might also like