Latest News

এত খেলেও মাঠের বাইরে ফড়নবিশ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন শিন্ডে

দ্য ওয়াল ব্যুরো: বুধবার রাতে উদ্ধবের ইস্তফার পর মুম্বইয়ের তাজ হোটেলে নিজেদের মধ্যে মিষ্টি বিলি করেছিলেন বিজেপি নেতারা। তারপর দেবেন্দ্র ফড়নবিশের (Devendra Fadnavish) একটি ভিডিও টুইট করে মহারাষ্ট্র (Maharashtra) বিজেপি লিখেছিল, “নতুন মহারাষ্ট্র গড়তে আমি ফিরছি।”

অনেকেই তা দেখে মনে করেছিলেন, দেবেন্দ্র ফড়নবিশই মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী (CM) হতে চলেছেন। বৃহস্পতিবার বিকেলে ফড়নবিশরা রাজভবনে যাওয়ার আগেও বোঝা যায়নি। তারপর জানা গেল, এত খেলেও মাঠের বাইরেই থাকছেন ফড়নবিশ। উদ্ধবের জায়গায় মারাঠা মুলুকের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন গুজরাত থেকে গুয়াহাটি পর্যন্ত মারাঠা রাজনীতির বিদ্রোহের আঁচ নিয়ে যাওয়া একনাথ শিন্ডে (Eknath Shinde)।

রাজভবন থেকে বেরিয়ে ফড়নবিশ বলেন, “মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে। আমরা নতুন সরকারকে পূর্ণ সমর্থন দেব। কিন্তু আমি ব্যক্তিগত ভাবে সরকারের অংশ হচ্ছি না।”

বিকেল চারটে পঞ্চান্ন পর্যন্ত খবর বৃহস্পতিবার সন্ধে সাড়ে সাতটায় একক ভাবে শপথ নেবেন একনাথ শিন্ডে। এদিন শিন্ডে জানিয়েছেন, বিজেপির সমর্থন নিয়ে আমরা সরকার গড়ছি। আজকে আপাতত আমি একাই শপথ নেব। এরপর মন্ত্রিসভা কী হবে তা নিয়ে আলোচনার পর বাকি শপথগ্রহণের পর্ব হবে।

কার্যত অষ্টপ্রহর ধরে মহারাষ্ট্র মেলোড্রামা চলল। যাতে যবনিকা পড়ল এদিন। গুজরাত থেকে গুয়াহাটি—হোটেল রাজনীতির মাইলফলক লিখলেন মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়করা। যে সংখ্যাটা গোড়ায় ছিল ২১ জন সেটা বাড়তে বাড়তে গিয়ে দাঁড়িয়েছিল ৫৬তে। সব মিলিয়ে বোঝাই যাচ্ছিল ক্রমশ কোণঠাসা হচ্ছেন উদ্ধব। দিন তিনেক আগেই সরকারি বাসভবন থেকে মাতোশ্রীতে ফিরে গিয়েছিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। শেষমেশ বুধবার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন বালাসাহেব-পুত্র। আর এদিন শপথ নিতে চলেছেন একনাথ।

আরও পড়ুন: উদ্ধব অস্ত্র: জোটের ৩৩ বছরে শিবসেনা ৭৩ থেকে ৫৬, বিজেপি ৪৪ থেকে ১০৬

You might also like