Latest News

মন্ত্রিসভার প্রথম বৈঠকেই ফড়নবিশের সিদ্ধান্তে সিলমোহর শিন্ডের

দ্য ওয়াল ব্যুরো: বৃহস্পতিবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর মন্ত্রিসভার প্রথম বৈঠকেই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে (Eknath Shinde) প্রাক্তন মুখ্যমন্ত্রী ফড়নবিশের (Devendra Fadnavis) মন্ত্রিসভার নেওয়া একটি সিদ্ধান্তে সায় দেন। গতকাল নাটকীয়ভাবে শিন্ডের সঙ্গে উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন ফড়নবিশ। একনাথ গতকাল যেমন এক প্রাক্তন মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত সিলমোহর দিয়েছেন, তেমনই মন্ত্রিসভার প্রথম বৈঠকেই বাতিল করেছেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সিদ্ধান্ত।

গতকাল মন্ত্রিসভার প্রথম বৈঠকে একনাথ সিদ্ধান্ত করেন, মুম্বইয়ে আরে ফরেস্টের (Array Forest) মধ্যেই হবে মেট্রোরেলের কারশেড। তার জন্য প্রয়োজনীয় গাছ কাটার অনুমতি দেবে সরকার। সেখানে ২৭০০ গাছ কাটতে হবে।

Image - মন্ত্রিসভার প্রথম বৈঠকেই ফড়নবিশের সিদ্ধান্তে সিলমোহর শিন্ডের

প্রসঙ্গত আরে ফরেস্টের গাছ কেটে মেট্রোর কারশেড তৈরির সিদ্ধান্ত ফড়নবিশের মন্ত্রিসভা নিয়েছিল ২০১৬ সালে। তখন থেকেই ওই সিদ্ধান্তের বিরুদ্ধে পরিবেশবাদীরা প্রতিবাদে নামে। ওই বনাঞ্চলে বেশ কিছু আদিবাসী পরিবার বাস করে। তাদেরও ওখান থেকে সরানোর সিদ্ধান্ত নেয় ফড়নবিশের সরকার। ফড়নবিশের বক্তব্য ছিল, উন্নয়নের জন্য কিছু গাছ কাটতেই হবে। যদিও সরকারের শরিক শিবসেনা ওই সিদ্ধান্তে আপত্তি তোলে তখনই।

উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী হওয়ার পর অ্যারে ফরেস্ট বাঁচাও আন্দোলনের কারণে গ্রেফতার হওয়া ব্যক্তিদের মুক্তি দেয়, মামলা প্রত্যাহার করে। প্রকল্পটিও আরে ফরেস্ট এলাকা থেকে সরিয়ে নেয় তাঁর সরকার।

বৃহস্পতিবার নতুন সরকারের পয়লা নম্বর সিদ্ধান্ত হল, মেট্রোর কারশেড হবে আরে ফরেস্টের মধ্যেই। এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক অঙ্ক দেখছে মহারাষ্ট্রের রাজনৈতিক মহল। প্রথম দিনই ফড়নবিশকে খুশি করলেন শিন্ডে, বাতিল করলেন উদ্ধবের সিদ্ধান্ত। ফলে পয়লা দিন থেকে বলাবলি শুরু হয়েছে, মুখ্যমন্ত্রী শিন্ডেকে পিছন থেকে চালাবেন উপ মুখ্যমন্ত্রী ফড়নবিশই।

মহারাষ্ট্রে রাজনৈতিক সংকটের মধ্যেই পাওয়ারকে বারেবারে আয়কর নোটিস

You might also like