Latest News

Eco Friendly Car: সাইকেলে টহল দেবে পুলিশ, শহরে ব্যবহার হবে পরিবেশবান্ধব গাড়ি

দ্য ওয়াল ব্যুরো: শহরের দূষণ কমাতে পরিবেশবান্ধব যানবাহনের ওপর জোর দিচ্ছে সরকার। পুলিশ-সহ বিভিন্ন সরকারি কাজে ব্যবহৃত যানবাহন পরিবেশবান্ধব করার উদ্যোগ নেওয়া হয়েছে (Eco Friendly Car)। পুরোনো গাড়ি বদলানোর সময় কিছু গাড়ি বৈদ্যুতিক নেওয়া হচ্ছে। কলকাতা পুলিসের বিভিন্ন কাজের জন্য আজ, পরিবেশ দিবসে ১৭টি ইলেকট্রিক গাড়ি উদ্বোধন হল।

আরও পড়ুন: ‘কেকে-র বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি হচ্ছে’, বললেন দেব

এদিন পুলিশ অ্যাথলেটিক ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে গাড়িগুলির (Eco Friendly Car) উদ্বোধন করেন নগরপাল বিনীতকুমার গোয়েল। তিনি বৃক্ষরোপণ করেন। এরপর উদ্বোধন করেন কলকাতা পুলিশের বিভিন্ন থানা ও ট্রাফিক গার্ডে বৃক্ষরোপণ উদ্যোগের। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা, সাংসদ দেব এবং অভিনেত্রী রুক্মিণী মৈত্র।

গত ২১ মে সরসুনা থানায় পরিবেশ বান্ধব ‘সোলার অন গ্রিড’ বৈদ্যুতিক ব্যবস্থার উদ্বোধন করা হয়েছে (Eco Friendly Car)। এছাড়াও ‘বিট পুলিসিং’ বা নিয়মিত টহলদারির জন্য কলকাতা পুলিশের পক্ষ থেকে রাস্তায় নামানো হবে বেশ কিছু ই-সাইকেল।

কলকাতা পুলিশের হাতে থাকা গাড়িগুলির মধ্যে বেশকিছু গাড়ি দশ বছরের বেশি পুরনো। ফলে আদালতের নির্দেশ মতো তা প্রায় বাতিলের মুখেই মুখে। মূলত সেই কারণেই যত শীঘ্র সম্ভব পরিবেশবান্ধব গাড়ি আনার উপরে জোর দেওয়া হয়েছে বলে খবর। বৈদ্যুতিক গাড়িগুলির ক্ষেত্রে প্রতি কিলোমিটারে খরচ পড়ার কথা আট টাকা। ওই গাড়ির রক্ষণাবেক্ষণের খরচও তুলনায় অনেক কম। সঙ্গে কমবে দূষণও।

You might also like