Latest News

DYFI: হকারের মুখে সমাজতন্ত্রের স্লোগান, ভাইরাল ‘কমরেড সুব্রত’, দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: তিনি পেশায় রেল হকার। বগিতে বগিতে ঘুরে সুতির রুমাল বেচেন। আর পেটের সংস্থান সেরে নেওয়ার পর যেটুকু সময় পান রাজনীতি করেন। বামপন্থী রাজনীতি (DYFI)। স্বপ্ন দেখেন দিন বদলের।

সেই তিনি সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই (DYFI) নবদ্বীপ লোকাল কমিটির সুব্রত দেবনাথের কয়েক সেকেন্ডের স্লোগান ভাইরাল হল নেট মাধ্যমে।

বৃহস্পতিবার রানি রাসমণি রোডে বাম যুবদের সমাবেশ ছিল। কিন্তু সমাবেশে আসতে পারেননি সুব্রত। হকারি করছিলেন ট্রেনে। কাটোয়া-হাওড়া লোকালে উঠে দেখেন কাটোয়ার দিক থেকে একটা জমায়েত আসছে। আর নিজেকে ধরে রাখতে পারেননি সুব্রত। হাতে রুমালের পাঁজা নিয়েই স্লোগান তোলেন, সকলের জন্য শিক্ষা আর শিক্ষা শেষে কাজ চাই।

সিপিএমের মঞ্চে আনিসের বাবা, মুষ্টিবদ্ধ হাত ছুড়লেন উপরে

সেই সঙ্গে তাঁর গলায় এও শোনা যায়, ‘আপ আপ সোশ্যলিজম’, কামরা ভরা ডিওয়াইএফআই কর্মীরা গলা মেলান, ‘ডাউন ডাউন ক্যাপিটালিজম!’

সুব্রতর স্লোগান শুনে বোঝা যাচ্ছে তিনি এ ব্যাপারে চোস্ত। কোনও জড়তা নেই। আর বামেরা বলছে, সমাজের এই অংশই তাদের প্রকৃত শ্রেণিবন্ধু।

অনেকের মতে, রাজনীতি এখন অনেকাংশেই স্বার্থান্বেষীদের মৌরুসিপাট্টায় পরিণত হচ্ছে। এই সময়ে শুধুমাত্র আদর্শগত কারণে হকারি করার পরেও সুব্রত দেবনাথদের রাজনীতিতে থেকে যাওয়া আসলে রাজনৈতিক মূল্যবোধকেই ঊর্ধ্বে তুলে ধরছে।

You might also like