Latest News

দুর্গাপুজো এবার মেটাভার্সে! কীভাবে দেখবেন?

দ্য ওয়াল ব্যুরো: পুজো (Durga Pujo 2022) মানেই মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখা, খাওয়া-দাওয়া, আড্ডা। কিন্তু এই পুজোর সঙ্গে যদি জুড়ে যায় প্রযুক্তি, তাহলে কেমন হয়? এবছর কলকাতার কয়েকটি পুজো মেটাভার্সের (Meta Verse) অভিজ্ঞতা দিতে চলেছে।

বিষয়টা কী?

আপনি বিশ্বের যেকোনও প্রান্তে বসেই ভার্চুয়াল রিয়েলিটি মাধ্যমে পুজোর আনন্দ নিতে পারবেন। মেটাভার্সের মাধ্যমে আপনি এই অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। এর ফলে আপনি মণ্ডপে না এলেও আপনার মনে হবে আপনি মণ্ডপে রয়েছেন।

এই মাধ্যমে আপনি শহরের কোন কোন পুজো দেখতে পারবেন? ইতিমধ্যেই শহরের ৪টি পুজো এই ভার্চুয়াল রিয়েলিটিতে ঠাকুর দেখার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। দেশপ্রিয় পার্ক, আহিরিটোলা সার্বজনীন, বালিগঞ্জ কালচারাল অ্যাসোসিয়েশন ও টালা প্রত্যয় এই পদ্ধতিতে ঠাকুর ও মণ্ডপ দেখার সুযোগ করে দিচ্ছে। তবে উদ্যোক্তারা মনে করছে, আরও কয়েকটি পুজো এই তালিকায় নাম লেখাবে।

কীভাবে এই পদ্ধতিতে ঠাকুর দেখানো হবে?

প্যান্ডেলের কাজ শেষ হলে সেখানে একটি ৩ডি ম্যাপিং করা হবে। বিশ্বের যে কোন প্রান্ত থেকে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট পরে পুজো প্যান্ডেলে প্রবেশ করা যাবে ও পুজোর অংশ নেওয়া যাবে।

মেটাফর্ম এবং এক্সপিএন্ডডিল্যান্ডের উদ্যোগে এবছর এই নতুন বিষয় যুক্ত হচ্ছে পুজোর সঙ্গে। এই সম্পর্কে এই সংস্থার সহ প্রতিষ্ঠাতা সুকৃত সিং জানান, “ইউনেস্কোর বিশাল স্বীকৃতির পর এবার ভিড় আরও বাড়বে মণ্ডপে মণ্ডপে। আমরা ভক্তি এবং প্রযুক্তির মধ্যে ব্যবধান মেটাতে অনুপ্রাণিত হয়েছি।” এই উদ্যোগ উদ্বোধনের দিন ছিলেন এই সংস্থার সহ প্রতিষ্ঠাতা সুবীর বাজাজও।

ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি? পুজোয় কি তবে বৃষ্টি হবে, কী বলল হাওয়া অফিস

You might also like