Latest News

‘গণতন্ত্র নিয়ে আমাদের জ্ঞান দেবেন না,’ রাষ্ট্রপুঞ্জে কড়া জবাব ভারতের প্রতিনিধির

দ্য ওয়াল ব্যুরো: গণতন্ত্র বিপন্ন এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণের অভিযোগ মানে না ভারত। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি (representative of India) রুচিরা কম্বোজের কড়া জবাব, গণতন্ত্র (democracy) নিয়ে আমাদের জ্ঞান দিতে আসবেন না।

গতকাল তিনি বলেন, ‘ভারত বিশ্বের প্রাচীন সভ্যতা। ভারতে গণতন্ত্রের শিকড় আড়াই হাজার বছরের পুরনো। আমরা সর্বদা গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে ছিলাম। গণতন্ত্রের সব স্তম্ভ — আইনসভা, নির্বাহী বিভাগ, বিচার বিভাগ এবং সংবাদমাধ্যম, সব অক্ষত রয়েছে। ভারতে আছে একটি প্রাণবন্ত সামাজিক মাধ্যমও। এই দেশ বিশ্বের বৃহত্তম গণতন্ত্র।

গতকাল রুচিরা এই সব কথা বলেন একটি বিশেষ দিনকে সামনে রেখে। রাষ্ট্রপুঞ্জের স্থায়ী প্রতিনিধি সভায় ডিসেম্বর মাসে সভাপতিত্ব করার সম্মান অর্জন করেছে ভারত। স্থায়ী প্রতিনিধি হিসাবে রুচিরা গতকাল সেই দায়িত্ব গ্রহণের পর প্রথা মেনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সভাপতিত্বকালে দেশের পরিকল্পনার কথা জানান। তিনি জানান, এই একমাস বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের মোকাবিলায় স্বাক্ষর সংগ্রহ অভিযান চালানো হবে।

ভারতে গণতন্ত্র এবং সংবাদপত্রের স্বাধীনতার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি এটা বলতে চাই, গণতন্ত্রে কী করতে হবে তা আমাদের বলার দরকার নেই।’

তিনি আরও বলেন, ‘প্রতি পাঁচ বছরে আমরা বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক অনুশীলন (পড়ুন ভোট) পরিচালনা করি। প্রত্যেকে তাদের ইচ্ছামত মতামত ব্যক্ত করতে পারেন।’

নাইট শিফ্ট চলছিল দুর্গাপুর স্টিল প্ল্যান্টে, যন্ত্রে পড়ে গেলেন শ্রমিক! চার টুকরো হয়ে গেল দেহ

You might also like