Latest News

ভুল রায়ে ৪৩ বছর জেলে কৃষ্ণাঙ্গ ব্যক্তি, দেশ-বিদেশ থেকে ডোনেশন ১.৪ মিলিয়ন মার্কিন ডলার

দ্য ওয়াল ব্যুরো: কৃষ্ণাঙ্গ (black)। আফ্রিকান আমেরিকান (african american)। ১৯৭৯ সালে একটি ট্রিপল মার্ডার কেসে (triple murder case) দোষী (convict) সাব্যস্ত হন কেভিন স্ট্রিকল্যান্ড। ৫০ বছরের জেল (imprisonment) হয় এই মার্কিন ব্যক্তির (us) (citizen)। অথচ তাঁর দাবি, অপরাধটাই (crime) তিনি করেননি। অবশেষে সেই সাজা ঘোষণার রায় খারিজ করলেন বিচারক। ৪৩ বছর জেল খেটে মিসৌরির ক্যামেরনের কারেকশনাল সেন্টার থেকে ছাড়া পেলেন স্ট্রিকল্যান্ড। এখন তাঁর বয়স ৬২।

জেল থেকে বেরনোর পর দেখা গেল, হাজার হাজার মানুষ সাহায্যের  হাত বাড়িয়ে দিয়েছেন তাঁর জন্য। ১৮ বছর বয়সে গ্রেফতার হওয়া স্ট্রিকল্যান্ডের জন্য গোফান্ড মি প্রচার শুরু করেছিল মিডওয়েস্ট ইনোসেন্স প্রজেক্ট। শনিবার পর্যন্ত তাঁর জন্য ২৫ হাজার ডোনেশনে (donation) উঠেছে ১.৪ মিলিয়ন মার্কিন ডলার।

স্ট্রিকল্যান্ডের হয়ে মামলা লড়া অ্যাটর্নি ও মিডওয়েস্ট ইনোসেন্স প্রজেক্টের এক্সিকিউটিভ  ডিরেক্টর ট্রিসিয়া রোজো বুশনেল দ্য ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, সারা দুনিয়া থেকে (donors) লোকে স্ট্রিকল্যান্ডকে সাহায্যের ইচ্ছা প্রকাশ করেছেন।

অন্যায় বিচারে দোষী ঘোষিত হওয়ায় স্ট্রিকল্যান্ডের কোনও অবসরকালীন ফান্ড বা সামাজিক সুরক্ষার সুবিধা চেয়ে আবেদন করার জন্য প্রয়োজনীয় কাজ করার রেকর্ডও নেই। কেননা কর্মজীবনটাই যে কেটেছে গরাদের পিছনে। মিসৌরিতে সরকার থেকে ক্ষতিপূরণ মেলে একমাত্র তখনই যদি ডিএনএ পরীক্ষায় কেউ নির্দোষ প্রমাণিত হন।

 

You might also like