Latest News

দেশে রেকর্ড তৈরি করল ওড়িশা, পেট্রলকে ছাপিয়ে গেল ডিজেলের দাম

দ্য ওয়াল ব্যুরো: ভারতে প্রথম বার এই ঘটনা ঘটল। পেট্রলকে ছাপিয়ে গেল ডিজেলের দাম। এ দেশে কখনওই যা হয়নি।

একটা সময় ছিল যখন পেট্রলের চেয়ে অনেকটাই কম থাকত ডিজেলের মূল্য। ধীরে ধীরে ব্যবধান কমতে শুরু করে প্রায় সমান সমান হয়ে যায় পেট্রল ও ডিজেল। কিন্তু কোনও অবস্থাতেই ডিজেল পেট্রলকে ছাড়িয়ে যায়নি। রবিবার ভুবনেশ্বরে লিটারপ্রতি ডিজেলের দাম ছিল পেট্রলের চেয়ে ১২ পয়সা বেশি। পেট্রল যেখানে বিক্রি হয়েছে ৮০ টাকা ৫৭ পয়সা প্রতি লিটার, ডিজেল বিক্রি হয়েছে ৮০ টাকা ৬৯ পয়সা প্রতি লিটার।

মূলত ডিজেলে কর কম থাকার কারণেই পেট্রলের চেয়ে ডিজেলের দাম সবসময় কম থাকে। এ বারের ঘটনার জন্য কেন্দ্রের ‘ত্রুটিপূর্ণ’ নীতিকেই দায়ী করেছে ওড়িশার বিজু জনতা দল সরকার এবং কংগ্রেস। উৎকল পেট্রোলিয়াম ডিলারস অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি সঞ্জয় লাথ বলেছেন, অন্যান্য রাজ্যে পেট্রল আর ডিজেলের জন্য ভ্যাটের হার আলাদা। কিন্তু ওড়িশায় এই দুই পেট্রোপণ্যের জন্যই এক হারে ভ্যাট নেওয়া হয়। সেই হার হলো শতকরা ২৬ শতাংশ। ওড়িশার অর্থমন্ত্রী এস বি বেহেরাও একই সুরে বিজেপি সরকারের সমালোচনা করে বলেছেন, কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিপণন সংস্থাগুলির সমঝোতা রয়েছে বলেই এই অসামঞ্জস্য। এর ফলে ওড়িশায় নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়বে।

তবে বিজেপি-র ওড়িশা রাজ্য সম্পাদক পৃত্থিরাজ হরিচন্দন বলেছেন, অর্থমন্ত্রীর বুঝেশুনে কথা বলা উচিত। পেট্রোপণ্যের দাম বাড়ার কারণ সকলেই জানেন। ১৩টি রাজ্য ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে, কিন্তু এই বিষয়ে ওড়িশা কোনও সিদ্ধান্ত নেয়নি।

You might also like