Latest News

খাও, পিও, জিও! শুধু এই করেই মাস্টার্স ডিগ্রি পেতে পারেন কিন্তু, কোন ইউনিভার্সিটিতে জানেন!

দ্য ওয়াল ব্যুরো: খেতে কে না ভালবাসে! খাওয়ার সঙ্গে যদি থাকে পানের ব্যবস্থা, তাহলে তো কথাই নেই। এক্কেবারে সোনায় সোহাগা। ছোটবেলায় বইখাতা হাতে বাচ্চারা কত না ভেবেছে, যদি লেখাপড়া না করতে হত! যদি শুধু খেয়ে আর ঘুমিয়ে কাটিয়ে দেওয়া যেত জীবন! ঘুম নয়, তবে পান-আহারের ব্যাপারটা এবার জুড়ে গেল পড়াশোনার সঙ্গে। লেখাপড়া করে নয়, শুধু খেয়ে, পান করে আর জীবনটাকে নিজের মতো করে উপভোগ করেই পরীক্ষার খাতায় মিলবে ভুরি ভুরি নম্বর। পাওয়া যাবে ডিগ্রিও!

বিশ্বাস হতে না চাইলেও এটাই সত্যি। সম্প্রতি ফ্রান্সের এক বিশ্ববিদ্যালয়ে এমন একটি কোর্স চালু করা হয়েছে যেখানে খাওয়াদাওয়া, পান করা এবং সার্বিক জীবনযাপনের উপর মাস্টার্স ডিগ্রি পাওয়া যাবে। গুটিকয়েক ছাত্রছাত্রী নিয়ে দিব্যি চালুও হয়ে গেছে সেই স্নাতকোত্তর কোর্স। চলছে রমরমিয়ে।

ফ্রান্সের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে অন্যতম সায়েন্সেস পো লিল। সেখানেই এই অভিনব কোর্স চালু করা হয়েছে। এই কোর্সের নাম দেওয়া হয়েছে বিএমভি। যাঁরা খেতে ভালবাসেন, পান করতে ভালবাসেন তাঁদের জন্যেই এই বিশেষ কোর্স।

গ্যাসট্রো ডিপ্লোমেসি, ফুড টেকের মতো বিষয় পড়তে হবে এই কোর্সে। থাকছে চাষবাসের ইতিহাস, মাংসের উদ্ভিতজাত পরিপূরক নিয়ে নাড়াচাড়াও।

খাবার এবং পানীয় নিয়ে নানা কনফারেন্সও আয়োজিত হয়েছে এই কোর্সে। এখনও পর্যন্ত ১৫ জন ছাত্রছাত্রী নিয়ে ফ্রান্সে এই কোর্স চালু হয়েছে। ফুড ডেলিভারি সংস্থার প্রধান, টিভি সাংবাদিক কিংবা খাদ্য বিশেষজ্ঞের ভূমিকাও এই কোর্সে পালন করতে হচ্ছে পড়ুয়াদের। এভাবেই চলছে বিশ্লেষণ।

পৃথিবীর আবহাওয়া যেভাবে দ্রুত পরিবর্তিত হচ্ছে তাতে খাবার আগামী ভবিষ্যতে বড় চ্যালেঞ্জ হতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের। এই কোর্স তাতেও কাজে লাগতে পারে।

You might also like