Latest News

নববর্ষে হাতে বোনা শাড়িকে প্রাধান্য দিচ্ছেন ডিজাইনার চৈতালি ঘোষ

বাংলার নতুন বছর আসছে। এই সময় বাংলার তাঁতশিল্পীরা নতুন নতুন নকশা বোনেন। আর সেই নকশা যদি ডিজাইনারের নির্দেশ মেনে হয়, তাহলে তো এক্সক্লুসিভ হবেই। ডিজাইনার চৈতালি ঘোষ (Designer Chaitali Ghosh) তাঁর ‘ফাগুন’ বুটিককে সাজিয়েছেন বাংলার শিল্পীদের হাতে বোনা শাড়িতে। ডিজাইন ও কালার কম্বিনেশন ঠিক করে দেন চৈতালি নিজেই। গতানুগতিক কিছু শাড়ি থাকলেও বেশির ভাগ শাড়িই অফ বিট(Hand woven Bengal Tant))।

হাতে বোনা শাড়িতে (Hand woven Bengal Tant) কী কী ভ্যারাইটি (variety) এসেছে নববর্ষের জন্য?

• এবার খাদি কটনে জরির উইভিংয়ে নতুন ধরনের নকশা করিয়েছেন ডিজাইনার।
• খাদি কটনে গোল্ডেন জরির পাশাপাশি কপার ও সিলভার জরির সুতোয় কাজ হয়েছে।
• সাধারণত জামদানি শাড়িতে যে তেরছা করাত কাজ হয় এবার তা করানো হয়েছে খাদি কটন ও লিনেন শাড়িতে।
• সামারে যাঁরা খুব ভারী কাজ চান না ,তাঁদের জন্য খাদি কটনে শুধু আঁচল আর ব্লাউজ পিসে কারুকাজ করা শাড়ি করিয়েছেন ডিজাইনার।

▪কটন ও সিল্ক মিক্সড হ্যান্ডলুমে রেশম বা জরির বুটি দেওয়া শাড়ি বানানো হয়েছে বেশ বাজেট ফ্রেন্ডলি রেঞ্জে। এক হাজার টাকা থেকে দাম শুরু। নববর্ষে উপহার দেওযার পক্ষে বেশ ভালো।
• জামদানিতে নানা রঙের সুতোর কাজ তো হচ্ছেই। এবার নববর্ষ স্পেশাল কপার জরির অলওভার কাজ করা ঢাকাই জামদানি।

• ভালো কোয়ালিটির সফট জামদানির চাহিদা খুব বেশি, তাই ডিজাইনও হয়েছে প্রচুর। দাম আঠেরো’শো টাকা থেকে শুরু।
• সেমি হার্ড জামদানিতে বাংলাদেশি কটন জামদানির নকশা হুবহু তুলে ধরেছেন বাংলার তাঁতশিল্পীরা। রঙের শেড বেছে বুনিয়েছেন চৈতালি। নববর্ষের সন্ধেতে পরার জন্য কিনতে পারেন।
• ফুল ,লতাপাতা ,কলকা ছাড়া কিছু অন্য ধরনের মোটিফ বুনিযেছেন ডিজাইনার। কাশ্মীরের চিনার পাতার মোটিফ, লক্ষমী প্যাঁচার মোটিফ বেশ নজর কাড়ছে।

হাতে বোনা অন্য প্রদেশের (Hand woven saris of other states) কী কী শাড়ি এসেছে?

চৈতালি জানালেন, এবার নববর্ষে মধ্যপ্রদেশের মাহেশ্বরী এনেছেন তিনি। উজ্জ্বল রঙের কটন -সিল্ক সুতোয় বোনা মাহেশ্বরী সামার পার্টিতে পরার জন্য আদর্শ। শতকরা ষাট ভাগ সিল্ক আর চল্লিশ ভাগ কটন সুতোয় বোনা মাহেশ্বরী খুব সফট আর সামারকুল। পিওর জরি দিয়ে ডিজাইন করা মাহেশ্বরীর দাম তিন হাজার থেকে সাড়ে তিন হাজারের মধ্যে।পাশাপাশি আছে নববর্ষে উপহার দেওয়ার জন্য বাজেট ফ্রেন্ডলি রেঞ্জে রয়েছে কেরালা কটনে ব্লকপ্রিন্ট ,ব্রাশিং করে ব্লকপ্রিন্ট এবং হ্যান্ডপেন্টিং করা শাড়ি। দাম সাড়ে সাত’শ টাকা।

চৈত্র সেলে কতটা ডিসকাউন্ট ?

চৈতালি জানালেন , তাঁর ফাগুন বুটিকে (বেলেঘাটা সি আই টি মোড়ের কাছে) এখন স্টক ক্লিয়ারেন্স সেল চলছে। পুরনো স্টকের কিছু শাড়িতে ৩০ পার্সেন্ট ছাড় রয়েছে। নববর্ষের নতুন শাড়িতেও কিছুটা ছাড় পাবেন ১৫ এপ্রিল পর্যন্ত।

যোগাযোগঃ ৯৮৩০৩২৭৩৩৯

ডিজাইনার দেবমাল্য -সৌভিকের নববর্ষের সম্ভার সাজিয়ে প্রদর্শনী

You might also like