Latest News

কলকাতায় কোথায় কোন ওয়ার্ডে সবচেয়ে বেশি ডেঙ্গি ছড়াচ্ছে, জানা থাকলে বিপদ কম

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা (Kolkata)-সহ গোটা রাজ্যে ডেঙ্গি (Dengue) সংক্রমণের পরিস্থিতি নিয়ে শনিবার বৈঠক ছিল নবান্নে। সেই বৈঠকে মহানগরীর ডেঙ্গি পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য দফতর যে প্রেজেন্টেশন দিয়েছে, তা বেশ উদ্বেগজনক বলেই মনে করা হচ্ছে।

এ ব্যাপারে কলকাতা পুরসভা ও স্বাস্থ্য দফতর এবার জোরদার মোকাবিলায় নামার সিদ্ধান্ত নিয়েছে।

তবে মূল কৌতূহলের বিষয় হল, কলকাতার কোথায় কোথায় ডেঙ্গির সংক্রমণ সবচেয়ে বেশি হচ্ছে?

বরো ভিত্তিক চিত্র:

Kolkata, dengue

সরকারি তথ্য অনুযায়ী, কলকাতায় ডেঙ্গি সংক্রমণ সবচেয়ে বেশি হয়েছে এবং হচ্ছে ১২ নম্বর বরো এলাকায়। অর্থাৎ যাদবপুর, পাটুলি ও কসবার কিছু এলাকায় সবচেয়ে বেশি সংখ্যক ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। এ বছর এখনও পর্যন্ত এই বরো এলাকায় ৬০৮ জন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৬৫।

সংক্রমণের নিরিখে এর পরই রয়েছে ১০ নম্বর বরো এলাকা। অর্থাৎ নিউ আলিপুর, টালিগঞ্জ, গড়িয়া-সহ দক্ষিণ শহরতলির বিস্তীর্ণ এলাকায় ডেঙ্গির সংক্রমণ ছড়াচ্ছে। এই বরোতে সরকারি হিসাবে এখনও পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৫০১ জন।

সরকারি রিপোর্টে বলা হচ্ছে, ৯, ১৩, ৮, ১৪, ৭ নম্বর বরো এলাকাতেও ডেঙ্গির সংক্রমণের সংখ্যা এবং হার উল্লেখযোগ্য ভাবেই বাড়তে শুরু করেছে।

ওয়ার্ড ভিত্তিক চিত্র:

Kolkata, dengue

সরকারি নথিতে বলা হয়েছে, কলকাতার মোট ১৭টি ওয়ার্ডে সম্প্রতি ডেঙ্গির সংক্রমণ বেশি হারে দেখা যাচ্ছে। তার মধ্যে প্রথমেই রয়েছে ১০৬ নম্বর ওয়ার্ড। অর্থাৎ দক্ষিণ শহরতলির কসবা সংলগ্ন হালতু, কায়স্থপাড়া, সাঁপুইপাড়া, রামলাল বাজার এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এই ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত ৩২৪।

এ ছাড়া উল্লেখযোগ্য সংখ্যায় মানুষ ডেঙ্গি আক্রান্ত হয়েছেন কলকাতার ১০১ নম্বর ওয়ার্ড তথা বাঘাযতীন, গড়িয়া এলাকায়। সেখানে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৩১। পাশাপাশি ১১২, ১১৫, ৯৯, ৮২, ১০০, ৯৩, ১২১, ৭৪, ৮৩, ১০৯, ৮১, ৭৯, ৬৯, ৯২ এবং ১০৭ নম্বর ওয়ার্ডে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য।

কোন কোন ওয়ার্ডে সংক্রমণ ছড়ানোর হার সবচেয়ে বেশি:

Kolkata, dengue

সরকারি রিপোর্টে দেখা যাচ্ছে, কলকাতা পুরসভার চারটি ওয়ার্ডে ডেঙ্গি সংক্রমণ ছড়ানোর হার সবচেয়ে বেশি। এর মধ্যে সবার আগে রয়েছে ১০৯ নম্বর ওয়ার্ড। অর্থাৎ, মুকুন্দপুর, বড়খোলা, পঞ্চসায়র এলাকা। এখানে সংক্রমণ ছড়ানোর হার বেড়ে হয়েছে ১৫৪ শতাংশ।

আবার ১০১ নম্বর ওয়ার্ড এলাকা তথা বাঘাযতীন, গড়িয়ায় সংক্রমণ ছড়ানোর হার বেড়ে হয়েছে ১০১ শতাংশ। ১১২ এবং ১২১ নম্বর ওয়ার্ডে সংক্রমণ বৃদ্ধির হারও উল্লেখযোগ্য।

ডেঙ্গি সংক্রমণ সবচেয়ে বেশি রাজ্যের কোন কোন এলাকায়! দেখুন নবান্নর বিস্তারিত তথ্য

You might also like