Latest News

প্রয়াত ‘১ টাকার ডাক্তার’ সুশোভন বন্দ্যোপাধ্যায়! শোকস্তব্ধ বোলপুর

দ্য ওয়াল ব্যুরো: প্রয়াত হলেন বোলপুরের ((Bolpur) অত্যন্ত জনপ্রিয় চিকিৎসক ‘১ টাকার ডাক্তার’ (1 Rupee doctor) সুশোভন বন্দ্যোপাধ্যায় (Sushobhan Banerjee)। কিডনির সমস্যায় দীর্ঘদিন ধরেই ভুগছিলেন তিনি। আজ ৮৪ বছর বয়সে শেষ নিশ্বাস ফেললেন (Demise) তিনি।

বীরভূমের বোলপুরে দীর্ঘদিন মাত্র ১ টাকা ভিজিটে রোগীদের চিকিৎসা করেছেন সুশোভনবাবু। ওই এলাকায় অত্যন্ত জনপ্রিয় ছিলেন তিনি। বরাবরই সক্রিয় রাজনীতির অংশ ছিলেন তিনি। কংগ্রেসের হয়ে একবার বোলপুরের বিধায়ক নির্বাচিত হয়েছিলেন সুশোভনবাবু। তৃণমূল কংগ্রেস গঠিত হওয়ার পর তিনি বীরভূমের তৃণমূলের প্রথম জেলা সভাপতি হয়েছিলেন। অনুব্রত মণ্ডল, চন্দ্রনাথ সিংহ, বিকাশ রায়চৌধুরী সহ আজকের বহু তৃণমূল নেত্র রাজনীতিতে পদার্পণ তাঁরই হাত ধরে। তবে মনান্তরের কারণে পরে তিনি দল ত্যাগ করে রাজনীতি থেকে সম্পূর্ণ অবসর নেন।

তাঁর মৃত্যুতে টুইট করে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সুশোভনবাবু আজীবন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কোর্ট সদস্য ছিলেন। বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে তাঁর সুসম্পর্ক চর্চার বিষয় ছিল। রাজনীতি থেকে অবসর নেওয়ার পর চেম্বারে মাত্র ১ টাকার বিনিময়ে রোগীদের পরিষেবা দিতে শুরু করেন। এই কারণে এলাকায় ‘১ টাকার ডাক্তার’ নামেই পরিচিত ছিলেন তিনি। কেন্দ্রীয় সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছিল। জীবিত অবস্থায় বোলপুরে তিনি নিজের মূর্তি উন্মোচন করেছিলেন।

বোলপুর বলে, ‘ভগবানের দরজা সব সময়ে খোলা থাকে’, পদ্মশ্রী পেলেন ১ টাকার ডাক্তার

সুশোভনবাবুর স্ত্রী আগেই প্রয়াত হয়েছিলেলন। তাঁদের এক কন্যা রয়েছেন, তিনিও পেশায় চিকিৎসক। কিডনির সমস্যার কারণে প্রথমে বোলপুর থেকে চিকিৎসার জন্য দুর্গাপুরে নিয়ে আসা হয় সুশোভনবাবুকে। তারপর সেখান থেকে কলকাতায় এনে তাঁর চিকিৎসা শুরু হয়। কলকাতাতেই মৃত্যু হয় সুশোভনবাবুর। তাঁর দেহ আজ কলকাতা থেকে বোলপুরে নিয়ে আসা হবে।

You might also like