Latest News

পোলট্রি শিল্প করোনার ধাক্কা সামলে ওঠার আগেই শুরু হয়েছে বার্ড ফ্লু, উদ্বেগ

দ্য ওয়াল ব্যুরো : গতবছর করোনা ঠেকাতে দেশ জুড়ে লকডাউন জারি হওয়ায় বিরাট ধাক্কার মুখে পড়েছিল পোলট্রি শিল্প। কারণ সাধারণ মানুষের একাংশের মধ্যে ধারণা ছড়িয়ে পড়েছিল যে, ওই রোগের সংক্রমণের জন্য পোলট্রির মুরগি দায়ী। সরকার থেকে অবশ্য ভুল ধারণা কাটানোর চেষ্টা করা হয়েছিল। করোনার ধাক্কা পুরোপুরি সামলে ওঠার আগেই দেশে দেখা দিয়েছে বার্ড ফ্লু। যদিও গত সপ্তাহ পর্যন্ত পোলট্রির মুরগির বাজারে বার্ড ফ্লুর প্রভাব তেমন পড়েনি। অল ইন্ডিয়া পোলট্রি ব্রিডার্স অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান সুরেশ চিত্তুরি গত সপ্তাহে জানিয়েছেন, বার্ড ফ্লু-র ভয়ে মানুষ পোলট্রির পাখির মাংস খাওয়া বন্ধ করেননি।

ইতিমধ্যে বার্ড ফ্লু নিয়ে সরকারের উদ্বেগ বেড়েছে। দেশের সাতটি রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার কথা জানা গিয়েছিল আগেই। সেই সাতটি রাজ্য হল উত্তরপ্রদেশ, কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও গুজরাত। এবার দিল্লি ও মহারাষ্ট্র জানাল, ওই দুই রাজ্যেও ছড়িয়েছে বার্ড ফ্লু। ওই রোগে সবচেয়ে বেশি পাখি মারা গিয়েছে হরিয়ানায়। সরকারের দেওয়া হিসাব অনুযায়ী, গয় কয়েক সপ্তাহে হরিয়ানায় ৪ লক্ষ পাখি মারা গিয়েছে। জম্মু-কাশ্মীর ও ছত্তিশগড়কেও বার্ড ফ্লুর সংক্রমণ থেকে সতর্ক থাকতে বলা হয়েছে।

অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা রোগের মোকাবিলা করার জন্য কৃষি সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটি বৈঠকে বসতে চলেছে সোমবার। কমিটি থেকে পশুপালন মন্ত্রকের উচ্চপদস্থ অফিসারদের ডেকে পাঠানো হয়েছে। বার্ড ফ্লু-র উপযুক্ত সংখ্যক ভ্যাকসিন দেশে আছে কিনা, তা বৈঠকে খতিয়ে দেখা হবে। এদিন দুপুর তিনটেয় শুরু হবে বৈঠক।

দিল্লি আপাতত ভিন রাজ্য থেকে জীবন্ত পাখি আমদানি বন্ধ করে দিয়েছে। গাজিপুরে বৃহৎ পোলট্রি বাজারটি বন্ধ রয়েছে। শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে তৈরি হয়েছে র‍্যাপিড রেসপন্স টিম। পশুচিকিৎসকরাও সারাক্ষণ পরিস্থিতির ওপরে নজর রাখছেন। সঞ্জয় লেক, ভালসোয়া লেক এবং হাউজ খাসের পোলট্রি মার্কেটের ওপরে বিশেষ নজর রাখা হচ্ছে।

মহারাষ্ট্রে মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরে পারভানি অঞ্চল থেকেই ছড়িয়েছে বার্ড ফ্লু। জেলাশাসক দীপক মধুকর মুঙ্গলিকর বলেছেন, “গত দু’দিনে পোলট্রির ৮০০ মুরগি মারা গিয়েছে। তাদের স্যাম্পেল টেস্ট করা হয়েছিল। মুরগিগুলি বার্ড ফ্লুতেই মারা গিয়েছে।” পরে জেলাশাসক বলেন, “মুরুমবা গ্রামে বার্ড ফ্লু ছড়িয়েছিল। আটটি পোলট্রির ৮ হাজার পাখিকে মেরে ফেলা হবে।” কেরলেও গত সপ্তাহে কয়েক হাজার পাখিকে মেরে ফেলা হয়েছে।

You might also like