Latest News

Defense Budget: বরাদ্দ অর্থ পাচ্ছে না সেনাও, সরকারের দাবি নস্যাৎ সংসদ কমিটির রিপোর্টে

দ্য ওয়াল ব্যুরো: চাহিদার সঙ্গে জোগানের ফারাকের মস্ত বড় দৃষ্টান্ত সরকারের বাজেট (Defense Budget)। বিভিন্ন মন্ত্রক ও দফতর অর্থ মন্ত্রকের কাছে যে পরিমাণ অর্থ দাবি করে, বেশিরভাগ ক্ষেত্রেই মেলে তার অনেক কম। আবার বরাদ্দ অর্থও বছর শেষে পুরোটা না মেলার উদাহরণও যথেষ্ট। এই সমস্যা থেকে বাদ নেই দেশের প্রতিরক্ষামন্ত্রকও।

শুভেন্দুর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস গৃহীত, ‘প্রমাণ কই’, প্রশ্ন বিরোধী দলনেতার

সংসদের প্রতিরক্ষা বিষয়ক কমিটির সদ্য পেশ করা রিপোর্ট দেখিয়েছে ২০২২-২৩ অর্থাৎ আগামী অর্থবর্ষের জন্য আর্মি, নেভি ও এয়ারফোর্সের পক্ষ থেকে অর্থ মন্ত্রকের কাছে মোট ২ লাখ ১৫ হাজার ৯৯৫ কোটি টাকা ব্যয় বরাদ্দ পেশ করা হয়েছিল। কিন্তু অর্থমন্ত্রী নির্মলা সিতারমন বরাদ্দ করেছেন ১ লাখ ৫২ হাজার ৩৬৯ কোটি টাকা।

এই বরাদ্দ শুধু প্রতিরক্ষামন্ত্রকের দৈনন্দিন খরচ রুটিন কাজকর্মের জন্য মঞ্জুর করা হয়েছে। প্রতিরক্ষা সরঞ্জাম কেনাকাটা এবং আধুনিকীকরণের জন্য বরাদ্দ আলাদা। দেশের নিরাপত্তা, প্রতিরক্ষার স্বার্থে সেই বরাদ্দ নিয়ে আলোচনা করা হয় না। কমিটি জানিয়েছে, সরকারের তরফে তাদের আশ্বস্ত করা হয়েছে, আধুনিকীকরণে বরাদ্দ অর্থ নিয়ে মেয়াদ অনুত্তীর্ণ তহবিল গঠনের ভাবনাচিন্তা সরকারের আছে। নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থ খরচ না হলেও তা সরকারের ঘরে ফেরৎ যাবে না। ধারাবাহিক কাজ হিসাবে পরের অর্থ বছরে আগের বরাদ্দ খরচ করা যাবে।

প্রতিরক্ষা বিষয় সংসদীয় কমিটির চেয়ারম্যান বিজেপির জুয়ের ওরাম। ৩০ সদস্যের কমিটির সদস্য রাহুল গান্ধী, শরদ পাওয়ারের মতো প্রভাবশালী সাংসদেরা। বুধবার লোকসভায় পেশ করা রিপোর্টে কমিটি দেশের নানাপ্রান্তে সীমান্ত অস্থিরতার প্রসঙ্গ টেনে অর্থ বরাদ্দের ব্যাপারে সরকারকে সতর্ক করেছে।

লক্ষণীয় হল, নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর যে সব ক্ষেত্রে আগের সরকারগুলির দিকে হামেশাই আঙুল তুলে থাকেন প্রতিরক্ষা তারমধ্যে অন্যতম। তাঁর অভিযোগ, অতীতে দেশের সামরিক বাহিনীর আধুনিকীকরণে কোনও নজর দেওয়া হয়নি। ভারতীয় সেনাকে উন্নত দেশের প্রতিরক্ষা বাহিনীর সমকক্ষ করে তোলার কাজ হাতে নিয়েছেন তিনি।

কমিটি দেখিয়েছে, চাহিদা মেনে বরাদ্দ না হওয়ায় আর্মি, নেভি ও এয়ারফোর্সের ভাগে কম পড়েছে যথাক্রমে ১৪, ৭২৯ কোটি, ২০ হাজার ৩১ কোটি এবং ২৮ হাজার ৪৭১ কোটি টাকা। কমিটি আরও জানিয়েছে, বিগত রিপোর্টেও তারা সরকারকে বলেছিল, প্রতিরক্ষার চাহিদায় কাটছাট না করতে।

You might also like