Latest News

বিপিন রাওয়াত প্রয়াত, কপ্টার-ক্র্যাশ কেড়ে নিল প্রাণ

দ্য ওয়াল ব্যুরো: যে অবস্থায় উদ্ধার করা হয়েছিল তাঁকে, তাতে বোঝাই যাচ্ছিল এ যুদ্ধ জেতা কঠিন হবে বহু যুদ্ধের তুখোড় নায়কের পক্ষেও। শেষমেশ আজ, বুধবার সন্ধে ছ’টা পাঁচ মিনিট নাগাদ কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হল, হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ভারতীয় সেনার তিন বাহিনীর প্রধান বিপিন রাওয়াতের।

বিকেল সাড়ে পাঁচটা নাগাদ দিল্লির তরফে বলা হয়েছিল, বায়ুসেনার কপ্টারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জন মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ছিলেন, বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াতও। কিন্তু ওয়েলিংটন বেস হাসপাতাল তখনও সরকারি ভাবে রাওয়াতের ব্যাপারে বিবৃতি দেয়নি। হাসপাতাল শুধু জানিয়েছিল, বিপিন রাওয়াতের দেহের ৯০ শতাংশ পুড়ে গিয়েছে। এর পরে সরকারি ভাবে চিফ অফ ডিফেন্স স্টাফের মৃত্যুর খবর ঘোষণা করা হল সন্ধেয়।

দেশের তিন বাহিনীকে সংযুক্ত করার পর বিপিন রাওয়াতই ছিলেন প্রথম প্রধান। ২০১৯ সালে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছিলেন তিনি। ওই বছর থেকেই প্রথম ওই পদের সূচনা হয় ভারতীয় সেনাবাহিনীতে।

১৯৫৮ সালের ১৬ মার্চ অধুনা উত্তরাখণ্ডের পাউরিতে হিন্দু গাড়োয়াল পরিবারে জন্মগ্রহণ করেন রাওয়াত। দেরাদুনের কেমব্রেন স্কুল ও সিমলার এডওয়ার্ড স্কুলের ছাত্র ছিলেন তিনি।

স্কুল শিক্ষার পর ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ থেকে স্নাতক পাশ করেন রাওয়াত। এরপর ইউনাইটেড স্টেটস আর্মি কমান্ড অ্যান্ড জেনারেল স্টাফ কলেজ থেকে স্নাতকোত্তর পাশ করেন তিনি।

আজ বেলা ১২টা ৪০ নাগাদ তামিলনাড়ুতে নীলগিরি পাহাড়ের উপরে বিপিন রাওয়াতকে নিয়ে ভেঙে পড়ে সেনার হেলিকপ্টার! চিফ অফ ডিফেন্স স্টাফ অর্থাৎ প্রতিরক্ষা প্রমুখ বিপিন রাওয়াত ছাড়াও এমআই সিরিজের ১৭ভি-৫ কপ্টারে ছিলেন তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং প্রতিরক্ষা মন্ত্রকের আরও সাত জন উচ্চপদস্থ আধিকারিক। ছিলেন ৫ জন ক্রু সদস্যও। মারা গেলেন সকলেই।

বিপিন রাওয়াতের মৃত্যুর পরে দুঃখপ্রকাশ করে টুইট করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি লিখেছেন, “চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের অকালমৃত্যুতে গভীর ভাবে মর্মাহত। তাঁর স্ত্রী এবং আরও ১১ জন সেনাকর্মীও শিকার হয়েছেন তামিলনাড়ুর ভয়াবহ কপ্টার-ক্র্যাশের। দেশের জন্য এবং সেনাবাহিনীর জন্য তাঁর মৃত্যু অপূরণীয় ক্ষতি।”

বিস্তারিত আসছে…

রক্তাক্ত রাওয়াতকে উদ্ধার কীভাবে! দেখুন ভিডিও

You might also like