Latest News

নোটবন্দির সিদ্ধান্ত আদালতের বিচার্য হতে পারে না, সুপ্রিম কোর্টে দাবি মোদী সরকারের

দ্য ওয়াল ব্যুরো: নোটবন্দি বা ডিমনিটাইজেশনের (demonetization) সিদ্ধান্ত দেশে কার্যকর হয়েছে ছয় বছর আগে। এখনও সুপ্রিম কোর্ট (Supreme Court) কেন্দ্রীয় সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হওয়া একগুচ্ছ মামলার নিষ্পত্তি করে উঠতে পারেনি। গতকাল থেকে নতুন করে মামলার শুনানি শুরু হতেই কেন্দ্রীয় সরকারের তরফে জোরালো আপত্তি তোলা হয়েছে।

বিচারপতি আবদুল নজির, বিচারপতি বিআর গবাই, বিচারপতি এএস বোপান্না, বিচারপতি বি রামাসুব্রাহ্মণ্যম এবং বিচারপতি বিবি নাগরত্নার বেঞ্চের কাছে কেন্দ্রীয় সরকারের আইনজীবী জয়দীপ গুপ্তা দাবি করেন, সরকারের নীতিগত সিদ্ধান্তে আদালত হস্তক্ষেপ করতে পারে না। রাষ্ট্রের কল্যাণে সরকার নোটবন্দির সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল। এখানে আদালতের কিছু বলার থাকতে পারে না।

শুনানিতে আইনজীবী তথা কংগ্রেস নেতা ও প্রাক্তন মন্ত্রী পি চিদম্বরম বিচারপতিদের বলেন, সরকারের চাপের কাছে আদালতের চুপ করে যাওয়া ঠিক হবে না। আদালত এখন নোটবন্দির সিদ্ধান্ত খারিজ করে দিতে পারবে না ঠিকই। কিন্তু উচিৎ হবে সিদ্ধান্তটি ন্যায্য কী অন্যায্য তা বিচার করা।

সরকারি আইনজীবী জয়দীপ গুপ্তা স্বীকার করেন, নোটবন্দির ফলে মানুষকে সমস্যার মুখে পড়তে হয়েছে। তার বক্তব্য, বৃহত্তর রাষ্ট্রীয় কল্যাণে এইটুকু দুর্ভোগ সইতেই হয়। আদালত ঠিক করেছে বিচারালয়ের এক্তিয়ার নিয়ে তোলা প্রশ্নের আগে মীমাংসা করে নিতে। আজও এই মামলার শুনানি চলছে।

মোদীর মন্ত্রীর ফোন দিদির মন্ত্রীকে, ‘একশ দিনের টাকা এবার পেয়ে যাবেন, প্রসেস শুরু হয়েছে’

You might also like