Latest News

ধারাভাষ্যে বর্ণবৈষম্যমূলক কথা বলে বিতর্কে দেবজিৎ, সরতে পারেন দায়িত্ব থেকে

দ্য ওয়াল ব্যুরো: এমনিতেই আইএসএল চলাকালীন সময়ে বাংলা ধারাভাষ্যের শব্দচয়ন নিয়ে নানা বিতর্ক রয়েছে। নানা সময়ে অপ্রাসঙ্গিক কথা বলে হাসির পাত্র হয়েছেন প্রাক্তন ফুটবলারদের একটা অংশ।

গতবার এই কারণে নবি, মেহতাবরাও বিতর্ক বাধিয়েছেন। সেই প্যানেলে দেবজিৎ ঘোষ, সৌমিত্র চক্রবর্তীদের ধারাভাষ্য নিয়ে বারবার প্রশ্ন উঠেছে।

শনিবার বড় ম্যাচের শেষে এরকমই এক বিতর্কিত ঘটনা ঘটেছে। ম্যাচের শেষে সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হয়েছে কাউকোকে। তিনি কেন সেরা হলেন, এই নিয়ে বিতর্ক থাকতেই পারে। কিন্তু দেবজিৎ ঘোষ আচমকা বলে বসেন, ‘‘আমাদের বিচারে সেরা ফুটবলার অবশ্যই মনবীর সিং, না হলে রয় কৃষ্ণ। কিন্তু আমি জানি না কারা এসব সেরা ফুটবলার বাছাই করেন। আমাদের গায়ের চামড়া যদি সাদা হতো, তা হলে হয়তো আমাদের নির্বাচনকে প্রাধান্য দেওয়া হতো।’’

স্টার স্পোর্টসের মতো একটি আন্তর্জাতিক চ্যানেলে ধারাভাষ্য দিতে গিয়ে তিনি কী করে এমন কথা বললেন, সেই নিয়ে বিতর্ক হচ্ছে। আইএসএলের বাকি ম্যাচ থেকে সরতে পারেন ময়দানের এই প্রাক্তন ডিফেন্ডার। তার চেয়েও বড় কথা, দলের দুই স্প্যানিশ কোচের কী কৌশলে ম্যাচ খেলানো উচিত, এমন টেকনিক্যাল বিষয়ও বাতলে দেন তাঁরা।

আইএসএলে বিদেশী-স্বদেশী নিয়ে সব দলেই দলগঠন হয়েছে। সেখানে বর্ণবৈষম্য নিয়ে এমন কথা টিভি সম্প্রচার সংস্থা কীভাবে নেয়, সেই নিয়ে আগ্রহ রয়েছে। এর আগেও প্রাক্তনদের বলে দেওয়া হয়েছে, তাঁরা যেন বাংলা ধারাভাষ্য দেওয়ার সময় ইংরাজি শব্দের কম ব্যবহার করেন, কিন্তু বারবার সেই ঘটনা ঘটছে।

এর আগে দেবজিতের ‘পেডিগ্রি’ কথাটি নিয়েও বিতর্ক হয়েছে। তিনি ভালমানের ফুটবলার বোঝাতে ওই শব্দটি ব্যবহার করতেন, সেটি অবশ্য এখন আর বলেন না।

 

 

 

 

You might also like