Latest News

হিমালয়ের কঠিন দুই শৃঙ্গে উঠে রেকর্ড গড়লেন চুঁচুড়ার দেবাশিস! লক্ষ্য এভারেস্ট

দ্য ওয়াল ব্যুরো: দিন কয়েক আগেই অক্সিজেন ছাড়া পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ ছুঁয়ে ফিরেছেন চন্দননগরের পিয়ালি বসাক। তাঁর এই কৃতিত্বের আনন্দের রেশ কাটতে না কাটতেই এবার অনন্য এক রেকর্ড গড়লেন পিয়ালিরই প্রতিবেশী দেবাশিস মজুমদার। হিমালয়ের অন্যতম কঠিন শৃঙ্গ ইন্দ্রাসন ও দেও টিব্বা (Summit Win) জয় করলেন চুঁচুড়ার দেবাশিস। সামনে লক্ষ্য এভারেস্ট (Mt Everest)!

Image - হিমালয়ের কঠিন দুই শৃঙ্গে উঠে রেকর্ড গড়লেন চুঁচুড়ার দেবাশিস! লক্ষ্য এভারেস্ট

এভারেস্ট জয়ের স্বপ্ন দেখছেন এখন দেবাশিস। তাঁর কথায়, ২০২৫ সালের মধ্যেই স্বপ্নপূরণ করতে পারব। তার আগে এই দুই শৃঙ্গ জয় বাড়তি মনোবল জোগাবে বলে মনে করছেন তিনি। স্বভাবতই তাঁর এই সাফল্যে যেমন খুশি পরিবারের লোকেরা। তেমনই খুশি প্রতিবেশীরা।

কীভাবে এই কঠিন যাত্রা পেরোলেন দেবাশিস? গত ২৮ শে মে ১১ জনের অভিযাত্রী দল বেরিয়ে ছিল ‘মাউন্ট ইন্দ্রাসন’ (৬২২১ মিটার) ও ‘মাউন্ট দেও টিব্বা’ (৬০০১ মিটার) জয়ের লক্ষ্যে। গত ১৭ জুন দুটি শৃঙ্গ আরোহণ শেষ করেন তাঁরা। অবশেষে শনিবার সকালে সকলে বাড়ি ফেরেন।

চুঁচুড়া (Chunchura) সুইমিং ক্লাবে সাঁতার শেখান দেবাশিস মজুমদার। অতঃপর ২০১৫ সাল থেকে পাহাড়ে চড়ার নেশা শুরু হয় তাঁর। এরপর পর্বতারোহণের (Moutaineering) প্রশিক্ষণ নিয়ে শুরু হয় পাহাড় চড়া আরম্ভ করেন।

শনিবার বাড়ি ফিরে আশিসবাবু জানান, “খুব টেকনিক্যাল পিক হল ইন্দ্রাসন। একইসঙ্গে বিপজ্জনকও।” এর পাশাপাশি তিনি জানান, “তিনদিন ক্যাম্প তিন-এ সবাইকে বসে থাকতে হয়েছে তুষারঝড়ের কারণে। আবহাওয়া খুবই খারাপ ছিল।”

উত্তরাখণ্ডের দুর্গম ট্রেলস পাস ক্রস করলেন রুনা, প্রথম বাঙালি মহিলা হিসেবে নজির হাতিবাগানের শিক্ষিকার

You might also like