Latest News

উচ্চবর্ণের যুবকদের ওভারটেক করার শাস্তি, গাছে বেঁধে মার! ছাড়া পেয়েই আত্মহত্যা দলিত তরুণের

দ্য ওয়াল ব্যুরো: তাঁর অপরাধ, দলিত হয়েও বাইক নিয়ে বাজারে যাওয়ার সময় উচ্চবর্ণের কয়েকজন যুবককে পিছনে ফেলে এগিয়ে গিয়েছিলেন (overtakes ‘upper caste’ men)। তাই শাস্তি হিসেবে গাছে বেঁধে মারধর করে মোবাইল এবং বাইক কেড়ে নেওয়া হয়েছিল (Dalit man assaulted)। কোনওমতে বাড়ি ফেরার কিছুক্ষণের মধ্যেই গাছের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করলেন (commits suicide) দলিত যুবক।

ঘটনাটি ঘটেছে বুধবার কর্নাটকের কোলার জেলায়। মৃত যুবকের নাম উদয় কিরণ। ২২ বছর বয়সি ওই যুবক নাগারাজু নামে এক গ্রাম পঞ্চায়েত সদস্যের কাছে মানুষ হয়েছিলেন। সূত্রের খবর, এদিন নিত্যপ্রয়োজনীয় কিছু জিনিস আনার জন্য বাইক নিয়ে বাড়ি থেকে বের হয়েছিলেন উদয়। ৩ কিলোমিটার দূরে বৈরাকুরের উদ্দেশে রওনা হয়েছলেন তিনি। রাস্তায় সেই সময় মদ্যপ অবস্থায় বাইক নিয়ে যাচ্ছিল উচ্চবর্ণের তিন যুবক রাজু, শিবরাজ এবং গোপাল কৃষ্ণাপ্পা।

উদয় বাইক নিয়ে তাদের একজনকে পাশ কাটিয়ে এগিয়ে যাওয়ার পরেই বিষয়টি তাদের আঁতে লাগে। বৈরাকুর পৌঁছেই উদয়ের পথ আটকে দাঁড়ায় তারা। তিনজন জোর জবরদস্তি করে উদয়ের বাইক এবং মোবাইল ফোন কেড়ে নেয়। এরপর তাঁকে বলে গ্রাম থেকে বড়দের ডেকে নিয়ে আসতে।

উদয় একটি ভাড়ার গাড়িতে করে পেত্থান্ডলাহাল্লি গিয়ে পৌঁছান। তাঁর পিছন পিছন অভিযুক্তরা সেখানে গিয়ে পৌঁছায়। উদয় তাদের কাছে গাড়ি এবং মোবাইল ফিরিয়ে দেওয়ার আর্জি জানালে অভিযুক্তরা উদয়কে একটি গাছে বেঁধে বেধড়ক মারধর করে।

জানতে পেরেই ঘটনাস্থলে ছুটে যান নাগরাজু। এরপর রাত ৮.৩০ নাগাদ উদয়কে বাড়িতে নিয়ে আসেন তিনি। কিছুক্ষণ পরেই অস্থির হয়ে বাড়ি থেকে বেরিয়ে যান উদয়, জানান কিছুক্ষণের মধ্যেই ফিরবেন তিনি। কিন্তু দীর্ঘক্ষণ কেটে যাওয়ার পরেও তিনি না ফেরায় রাত ১০টা নাগাদ উদয়কে খুঁজতে বেরোয় তার পরিবার। তখনই একটি ফার্মহাউজের মধ্যে গাছ থেকে উদয়ের মৃতদেহ ঝুলে থাকতে দেখতে পান তাঁরা।

প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, অপমানিত হওয়ার কারণেই আত্মহত্যা করেছেন ওই যুবক। এই ঘটনায় ইতিমধ্যেই তিন অভিযুক্তকে আটক করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে তফসিলি জাতি ও তফসিলি উপজাতি আইনের বিভিন্ন ধারায় মামলা রুজু করা হয়েছে।

স্টিয়ারিং ধরেই মৃত্যু চালকের, তারপরেও ছুটল বাস, ধাক্কা রিকশা ও বাইকে! মৃত ১, আহত ৬ জন

You might also like