Latest News

অ্যাসেজ জয়ের উৎসবেও সতর্ক কামিন্স, খোয়াজার জন্য লুকোলেন শ্যাম্পেনের বোতল

দ্য ওয়াল ব্যুরো: অ্যাসেজ জয়ের পরেও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা রীতিমতো সতর্ক। অযাচিতভাবে কোনও বিতর্ক যেন মাথাচাড়া দিয়ে না ওঠে, সেই কারণে উৎসবেও সবটা খেয়াল রেখেছিলেন। না হলে অস্ট্রেলীয়রা অ্যাসেজ জিতেছেন, আর সেই উৎসবে শ্যাম্পেনের বোতল খোলা হল না। এটিও এক বিশেষ ইঙ্গিতবাহী দিক।

অস্ট্রেলিয়ার নামী ক্রিকেটার ইসলাম ধর্মাবলম্বী উসমান খোয়াজার প্রতি সম্মান রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলের উৎসবের সময় দূরে দাঁড়িয়ে ছিলেন খোয়াজা। মুসলিম ধর্মের নিয়মে, প্রকাশ্যে অ্যালকোহলের ব্যবহার বা প্রোমোশনের অনুমতি দেওয়া হয় না। যে কারণে খোয়াজা নিজের ধর্মকে সম্মান জানাতে অ্যালকোহলের থেকে দূরে থাকতে চেয়েছিলেন। আর তাই অ্যাসেজ জয়ের উৎসবে অংশ নিতে পারছিলেন না।

সেটা লক্ষ্য করেই প্যাট কামিন্স তাঁর টিমের বাকি সতীর্থদের বলেন, অ্যালকোহল দূরে সরিয়ে রাখতে। তার পরে তিনি সেই সেলিব্রেশনে ডেকে নেন খোয়াজাকেও। এর পর খোয়াজাও বিনা দ্বিধায় যোগ দেন সেলিব্রেশনে। আর প্যাট কামিন্স এবং অস্ট্রেলিয়া দলের বাকি ক্রিকেটারদের এই সৌজন্যবোধে মুগ্ধ ক্রিকেট বিশ্ব।

এ বার অ্যাসেজে ইংল্যান্ড একেবারে চূর্ণ। তারা পাঁচ টেস্টের মধ্যে চারটিতেই হেরেছে। একটি টেস্ট ড্র হয়েছে। রবিবার হোবার্টে শেষ টেস্টে ইংল্যান্ডকে ১৪৬ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। নিঃসন্দেহে অ্যাসেজে বড় সাফল্য অজিদের। তবু আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবলের শীর্ষে ওঠা হল না অস্ট্রেলিয়ার। তাদের থেকে যেতে হয় লিগ টেবিলের দ্বিতীয় স্থানেই। পর পর দু’ দিন ১৭টি করে উইকেট পড়ল। ফলে তিন দিনেই শেষ হয়ে গেল অ্যাসেজের শেষ টেস্ট।

রবিবার অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ১৫৫ রানে শেষ করে দিয়েও শেষরক্ষা হয়নি ইংল্যান্ডের। জেতার জন্য ২৭১ রানের লক্ষ্য নিয়ে ইংরেজদের ইনিংস শেষ হয়ে গেল ১২৪ রানে।

 

You might also like