Latest News

বিচারের সমালোচনা করুন, বিচারপতির নয়: দেশের পরবর্তী প্রধান বিচারপতি

দ্য ওয়াল ব্যুরো: আর সপ্তাহ দেড়েক বাদেই এনভি রামানার হাত থেকে দেশের প্রধান বিচারপতির দায়িত্বভার গ্রহণ করবেন সুপ্রিম কোর্টের বিচারপতি ইউইউ ললিত। তার আগে স্বাধীনতা দিবসের দিন একটি সাক্ষাৎকারে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি (New Chief Justice)।

বিচারপতি ইউইউ ললিত (UU Lalit) স্পষ্ট করেই বলেছেন, “দেশের মানুষ বিচারের সমালোচনা করতেই পারেন। কিন্তু বিচারপতির সমালোচনা করবেন না।” তাঁর কথায়, “কোনও একটি বিষয়ে কোনও একজন মানুষের বা সমষ্টির ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকতে পারে। কোনও একটি বিচার তথা রায়ের ব্যাপারে সমালোচনা থাকাটাও অস্বাভাবিক নয়। কিন্তু তাই বলে একজন বিচারপতিকে দেগে দেওয়া ঠিক নয়।”

সিয়াচেনের বরফে জমে গিয়েছিলেন জওয়ান! ৩৮ বছর পর স্বাধীনতা দিবসে ফিরছে দেহ

তিনি আরও বলেছেন, “একজন বিচারপতি বা কয়েকজন বিচারপতি মিলে যখন কোনও একটি রায় দেয় তা অনেক কিছু দেখে, তথ্য বিশ্লেষণ করেই দেওয়া হয়। তাঁদের সিদ্ধান্তকে সমালোচনা করা যেতে পারে। কিন্তু ব্যক্তিগত ভাবে তাঁদের বিরুদ্ধে কুৎসা করা ঠিক নয়।”

সম্প্রতি রাঁচির একটি অনুষ্ঠানে বর্তমান প্রধান বিচারপতি এনভি রামানা বলেছিলেন, এখন বিচারের আগেই মিডিয়া ট্রায়াল হয়ে যাচ্ছে। সোশ্যাল মিডিয়াতেও যা চলছে তা বিপজ্জনক। সোশ্যাল মিডিয়া শক্তিশালী এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। কিন্তু সত্যি-মিথ্যে যাচাই না করে সেখানে যে ভাবে একপেশে আলোচনা ও কোনও ব্যক্তির মুণ্ডপাত চলে তা ভয়ঙ্কর।

You might also like