Latest News

তিস্তা সেতলাবাদের মুক্তির দাবিতে বৃষ্টি মাথায় মিছিল বামেদের

দ্য ওয়াল ব্যুরো: সমাজকর্মী তিস্তা সেতলাবাদের (Teesta Setalvad) গ্রেফতারির প্রতিবাদে মিছিল (Protest Rally) করল সিপিএম (CPM)। মিছিল থেকে আওয়াজ ওঠে, তিস্তার মুক্তির। স্লোগান ছিল, ‘বিচারের নামে প্রহসন করে গুজরাতের হত্যার রক্তের দাগ মুছে ফেলা যাবে না।’

শনিবার গুজরাত পুলিশের অ্যান্টি টেরর স্কোয়াড (এটিএস) গ্রেপ্তার করে সমাজকর্মী তিস্তা সেতলবাদকে। দেশজুড়েই এই প্রতিহিংসামূলক গ্রেপ্তারির বিরুদ্ধে আওয়াজ উঠেছে। রবিবার বৃষ্টি মাথায় নিয়েই প্রতিবাদ মিছিল করে বামেরা। পার্ক সার্কাস থেকে মিছিল আসে এন্টালি মার্কেটে। ছিলেন রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সায়রা হালিম, ফুয়াদ হালিম প্রমুখ।

উল্লেখ্য, গুজরাত মামলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিয়েছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত জানায় গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম ষড়যন্ত্র করে মামলায় যুক্ত করে ওই এনজিও। তাদের ভূমিকারও তদম্ত হওয়া প্রয়োজন।

দেশের শীর্ষ আদালতের রায়ের পরেই আটক করা হয় সমাজকর্মী তিস্তা সেতলবাদকে। তার গ্রেফতারির খবর ছড়িয়ে পড়তেই দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। এদিন সেই গ্রেফতারি ঘটনার প্রতিবাদে পথে নামে বাংলার বামেরা।

এদিনের মিছিল থেকে সেলিম বলেন, “সমাজকর্মী তিস্তা সেতলবাদের মুক্তি চাই। স্ট্যান স্বামীকে তারা মেরেছে। আমরা তিস্তার মত সঞ্জীব ভাট, শ্রীকুমারদের মুক্তি চাই। কেন্দ্র রাজ্যের যত এজেন্সি আছে ইডি, সিবিআইকে বলছি মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীকে না বাঁচিয়ে আইন মোতাবেক চলুক।”

এরপরেই তিনি বলেন, “দেশের বিচারপতিদের জানা দরকার এখনও কিছু মানুষ আছেন যাঁদের মাথার থেকে শিরদাঁড়াটা বেশি মজবুত। মাথা কাটা পরলেও শিরদাঁড়া নোয়ানো যাবে না।”

সেলিম আরও বলেন, “আজকের যাঁদের সন্ত্রাসবাদকে মোকাবিলা করার কথা, তাঁরা সন্ত্রাসীদের কথায়, যিনি ন্যায়ের কথা বলেছেন সেইসব সমাজ কর্মী তিস্তা শিতলাবাদকে মিথ্যা মামলায় জড়ানো হয়েছে।”

তিস্তার বিরুদ্ধে বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৯৪ (মিথ্যা প্রমাণ দেওয়া বা জাল করা), ২১১ (ঘটনার মিথ্যা অভিযোগ), ২১৮ (জনপ্রতিনিধির বিরুদ্ধে ভুল তথ্য প্রদান), ৪৭১ (ভুল নথি সত্য বলে চালানো) এবং ১২০বি (অপরাধী মূলক ষড়যন্ত্র) ধারায় মামলা করা হয়েছে। বর্তমানে তিনি সান্তাক্রুজ থানায় জেলবন্দি।

‘মাছ নেবেন, দাদা মাছ নেবেন’ গাইছেন মাছ বিক্রেতা, ভুবনের পরে ভাইরাল আরেক বাদ্যকর! দেখুন ভিডিও

You might also like