Latest News

CPM: বাংলা থেকে শমীক, দেবলীনা কেন্দ্রীয় কমিটিতে, এলেন নদিয়ার সুমিত

দ্য ওয়াল ব্যুরো: গত রবিবার দ্য ওয়ালে যা লেখা হয়েছিল, মোটামুটি সেটাই হল। সিপিএম (CPM) কেন্দ্রীয় কমিটিতে বাংলা থেকে নতুন অন্তর্ভুক্ত হলেন শমীক লাহিড়ী (Shamik Lahiri) দেবলীনা হেমব্রম (Debolina Hembrom)। নদিয়ার জেলা সম্পাদক সুমিত দেও কেন্দ্রীয় কমিটির সদস্য হলেন।

নদিয়া থেকে বিদায়ী কেন্দ্রীয় কমিটিতে ছিলেন মৃদুল দে। অনিল বিশ্বাসের এই ভাবশিষ্যকে এবার কেন্দ্রীয় কমিটি থেকে বাদ দিয়ে দিলেন সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাটরা। তাঁর জায়গার নেওয়া হল সুমিতকে। সুমিত গত দুটো টার্ম ধরেই জেলার সম্পাদক এবং রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য হিসেবে কাজ করছিলেন। এবার তিনি জায়গা পেলেন কেন্দ্রীয় কমিটিতে।

সুমিতের মতো শমীক লাহিড়িও দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক। সিপিএমের গঠনতন্ত্র অনুযায়ী একজন তিনটি স্তরে থাকতে পারেন না। যদিও অতীতে ব্যতিক্রম হয়েছে। গৌতম দেব কেন্দ্রীয় কমিটি এবং রাজ্য স্তরে থাকার পরেও উত্তর ২৪ পরগনার জেলা সম্পাদক হয়েছিলেন। সূত্রের খবর, দক্ষিণ ২৪ পরগনার ক্ষেত্রে সেরকম হয়তো হবে না। দুই জেলাতেই জেলা সম্পাদক বদল হবে। দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক হতে পারেন রাহুল ঘোষ।

একটা গুঞ্জন ছিল রবীন দেব কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন। কিন্তু দেখা যাচ্ছে তিনিও কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন। বিমান বসুকে কেন্দ্রীয় কমিটির আমন্ত্রিত সদস্য করা হয়েছে।

পার্টি কংগ্রেস শেষে সর্বসম্মতিক্রমে ৮৫ জনের কেন্দ্রীয় কমিটি নির্বাচিত হয়েছে। ১৭ জন নতুন মুখ। কেন্দ্রীয় কমিটিতে মহিলা রয়েছেন ১৫ জন।

You might also like