Latest News

Covishield: কোভিশিল্ডের দুই ডোজের ব্যবধান কমানোর পরামর্শ বিশেষজ্ঞদের, ৮৪ দিনের বদলে কত দিন হবে

দ্য ওয়াল ব্যুরো: কোভিশিল্ড (Covishield) টিকার প্রথম ডোজটি নেওয়ার ৮৪ দিন পরে দ্বিতীয় ডোজ নেওয়ার নিয়ম। এই ব্যবধানই আরও কমিয়ে ৫৬ দিন করার পরামর্শ দিল টিকা বিশেষজ্ঞ কমিটি। আজ, রবিবার সরকারি সূত্রে এমনটাই খবর মিলেছে।

জানা গেছে, কেন্দ্রীয় ভাবে গঠন করা ওই বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে যে সব তথ্য-প্রমাণ হাতে এসেছে, তার ভিত্তিতেই কোভিশিল্ডের (Covishield) দু’টি ডোজের মধ্যে ব্যবধান কমানোর প্রস্তাব রাখা হয়েছে। কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার পরে দ্বিতীয় ডোজ নেওয়ার ব্যবধান এখন যতটা, ১২ থেকে ১৬ সপ্তাহ, তাতে শরীরে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বিশেষ বাড়ছে না। ব্যবধান কমিয়ে ৮ সপ্তাহ করলে তা আরেকটু কার্যকর হতে পারে।

তবে মজার কথা হল, কেন্দ্রের এই বিশেষজ্ঞ কমিটির পরামর্শ মেনেই গত বছর কোভিশিল্ডের (Covishield) দু’টি টিকার ব্যবধান ৬-৮ সপ্তাহর থেকে বাড়িয়ে ১২-১৬ সপ্তাহ করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এবার তারাই ফের বলছে ব্যবধান কমাতে। মনে করা হচ্ছে, সে সময়ে টিকার অমিলের জন্যই এই সিদ্ধান্ত নিতে হয়েছিল। এখন টিকা পর্যাপ্ত। যাঁদের ডোজ নেওয়া বাকি, তাঁরা যেন তাড়াতাড়ি নিয়ে নেন, সেটাই চাইছে সরকার। তাই কমিয়ে দেওয়া হতে পারে ব্যবধান।

এই প্রস্তাব শুধু কোভিশিল্ডের (Covishield) ক্ষেত্রেই দেওয়া হয়েছে। কোভ্যাক্সিনের দুই টিকার মধ্যে ব্যবধান কমানো বা বাড়ানো নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানা গিয়েছে। ২৮ দিনের ব্যবধানে কোভ্যাক্সিন টিকার দু’টি ডোজ নেওয়ার নিয়ম যেমন আছে, আপাতত তেমনই থাকবে।

তপন কান্দু খুনে ক্লোজ করা হল পাঁচ পুলিশকর্মীকে, ঘটনাস্থলে ফরেন্সিক টিম

You might also like