Latest News

Covid XE: কোভিডের এক্স ই ভ্যারিয়েন্ট নিয়ে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রক, ফের সংক্রমণ বাড়ছে

দ্য ওয়াল ব্যুরো: দেশজুড়ে কোভিড গ্রাফ নিম্নমুখী। কিন্তু এর মাঝেই গুজরাতে খোঁজ মিলেছে ওমিক্রনের নতুন প্রজাতি এক্স ই ভ্যারিয়েন্টের (Covid XE)। যা চিন্তায় রেখেছে বিশেষজ্ঞদের। করোনার এই নতুন রূপ নিয়ে বৈঠকেও বসেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন: দুর্নীতি দেখলে রুখে দাঁড়াবই, মাথায় বন্দুক ঠেকালেও থামব না: বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

ইতিমধ্যে গাজিয়াবাদ এবং নয়ডায় তিনটি স্কুল কোভিডের (Covid XE) কারণে ফের বন্ধ করে দিতে হয়েছে। অন্তত ১৮ জন পড়ুয়া নতুন করে সংক্রমিত হয়েছে কোভিডে।

মঙ্গলবার এক্স ই ভ্যারিয়েন্ট নিয়ে একটা উচ্চ পর্যায়ের বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মণ্ডবীয়। ওই বৈঠকে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেছেন স্বাস্থ্যমন্ত্রী। এখনও পর্যন্ত করোনার সমস্ত প্রজাতি ছড়িয়েছে তার চেয়ে অন্তত ১০ গুণ বেশি সংক্রামক এই এক্স ই ভ্যারিয়েন্ট। হরিয়ানা, দিল্লি, মহারাষ্ট্র, মিজোরাম এবং কেরল এই পাঁচ রাজ্যে কোভিডের সতর্কতামূলক ব্যবস্থা কেমন রয়েছে, পর্যাপ্ত ওষুধ ও অন্যান্য জিনিস সরবরাহ করা রয়েছে কিনা সেসব খোঁজখবর করেন তিনি। এই রাজ্যগুলিতে ফের করোনা সংক্রমণ বাড়ছে বলে খবর।

গুজরাতের পর মহারাষ্ট্রেও এক্স ই ভ্যারিয়েন্টের দেখা মিলেছিল কিছুদিন আগেই। কিন্তু এই নিয়ে স্বাস্থ্যমন্ত্রক মুখ খোলেনি। ওমিক্রনের বিএ.১ এবং বিএ.২ ভ্যারিয়েন্টের সংমিশ্রণ হল এই এক্স ই ভ্যারিয়েন্ট। দেশজুড়ে যখন সংক্রমণ কমেছে, যখন কিছু কিছু রাজ্যে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে তখন নতুন করে বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে এক্স ই। এই পরিস্থিতিতে টিকাকরণে যাতে কোথাও কোনও ঢিলেমি না পড়ে সেদিকে নজর রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

You might also like