Latest News

বাংলায় পাল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গি-করোনা, পুজোর মুখে চিন্তায় স্বাস্থ্য দফতর

দ্য ওয়াল ব্যুরো: পুজো (Durga Puja) দুয়ারে কড়া নাড়ছে। কিন্তু এরমধ্যেই জোড়া আতঙ্ক গ্রাস করেছে বঙ্গবাসীকে। প্রথমটা ডেঙ্গি (Dengue) এবং দ্বিতীয়টা করোনা (Covid 19)। এই দুইয়ের জেরে রীতিমতো নাকাল হচ্ছে রাজ্যের পুরসভাগুলি। দেখা গেছে, কলকাতা-সহ গোটা রাজ্যেই (West Bengal) লাফিয়ে লাফিয়ে বেড়েছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি সামাল দিতে গত সপ্তাহেই রাজ্য স্বাস্থ্য দফতর বৈঠকে করেছে কলকাতার বেসরকারি হাসপাতাল ও ল্যাবগুলির সঙ্গে। তাদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে ডেঙ্গি চিকিৎসার খরচ নিয়ন্ত্রণে রাখতে হবে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে মৃত্যু হয়েছে ১৬ জনের। গতকালও দক্ষিণ শহরতলির বাঁশদ্রোণীতে মৃত্যু হয়েছে এক বৃদ্ধের। গতকালের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৭০১ জন। এরমধ্যে কলকাতাতেই ডেঙ্গি আক্রান্ত ২২১ জন। সবমিলিয়ে রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৪ হাজার।

আর এই ডেঙ্গি নিয়ে বাড়াবাড়ির মধ্যেই হঠাৎই বেড়ে গিয়েছে করোনা পজিটিভিটি রেট। পুজোর মুখে তাই করোনা নিয়ে সতর্ক থাকছে রাজ্য প্রশাসনও। রাজ্যে সরকারের পরিসংখ্যান অনুযায়ী, মাত্র ২০ দিনের ব্যবধানে কোভিড পজিটিভিটি রেট বেড়ে দ্বিগুণ হয়ে গিয়েছে। এমনকি দৈনিক আক্রান্তের সংখ্যাও অনেকটা বেড়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মত, পুজোর আগে কেনাকাটার জন্য বেলাগাম ভিড়ের ফলেই করোনা পজিটিভিটি রেট বাড়ছে। তবে এই নিয়ে এখনই মাথাব্যথা না করে সতর্ক হওয়া প্রয়োজন।

পরিসংখ্যানে চোখ রাখলে দেখা যাবে, গত ১ সেপ্টেম্বর রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২১০। সেদিন পজিটিভিটি রেট ছিল ২.২৯ শতাংশ। এক সপ্তাহ পর সেই আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৩০। পজিটিভিটি রেটও বেড়ে গিয়ে হয় ২.৬১ শতাংশ। আরও এক সপ্তাহ পরে অর্থাৎ ১৪ সেপ্টেম্বর করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ২৭৫। পজিটিভিটি রেট বেড়ে হয় ৩.৪১ শতাংশ। সর সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬৫। পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ৪.৬২ শতাংশ। যার ফলে একটা হিসাব পরিষ্কার যে, গত তিন সপ্তাহে আক্রান্তের সংখ্যা এবং পজিটিভিটি রেট প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে।

জৌলুস হারালেও রীতি অটুট! বাঁধন গ্রামের বাসিন্দারা মেতে উঠেছেন মাতৃ আরাধনার প্রস্তুতিতে

You might also like