Latest News

সপ্তমীতে সুখবর! শিশুদের কোভিড টিকায় ছাড়পত্র দিল কেন্দ্রের প্যানেল

দ্য ওয়াল ব্যুরো: বড়দের টিকাকরণের মধ্যেও কৌতূহল ছিল একটাই। কোভিড প্রতিষেধক টিকা শিশুদের জন্য কবে চালু হবে। আর কত দিন অপেক্ষা করতে হবে তার জন্য। অবশেষে সপ্তমীতে সুখবর!

কেন্দ্রের বিশেষজ্ঞ প্যানেল ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে ২-১৮ বছর বয়সীদের শরীরে প্রয়োগ করার বিষয়ে ছাড়পত্র দিয়েছে। যদিও এটাই চূড়ান্ত নয়। কেন্দ্রের বিশেষজ্ঞ প্যানেলের এই সুপারিশ যাবে কেন্দ্রের অধীনস্থ সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে। তারাই সবুজ সঙ্কেত দেবে। তারপর শুরু হবে টিকাকরণ। তবে বিশেষজ্ঞদের মতে, প্যানেলের সিদ্ধান্তের উপরেই গোটাটা থমকে ছিল। এখন শুধু আনুষ্ঠানিক সিলমোহরের অপেক্ষা।

বেশ কিছুদিন আগেই ছোটদের দেওয়ার জন্য  জ়াইকোভ ডি ও কোভ্যাকসিনকে ড্রাগ কন্ট্রোলের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল। বেশ কিছুদিন থেকই জ়াইকোভ ডি ভ্যাক্সিনকে অনুমোদন দেওয়া হবে এমন খবর সামনে এসেছিল। কিন্তু আখেরে বাজিমাৎ করে নিল দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া ভারত বায়োটেকের কোভ্যাকসিন।

ডিজিসিআইয়ের আনুষ্ঠানিক সিলমোহরের পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর অনুমোদন লাগবে। যদিও ভারত বায়োটেক কর্তৃপক্ষের দাবি, কোভ্যাকসিনের পরীক্ষা পর্বের যাবতীয় তথ্যই এবং ফলাফল গত ৯ জুলাই হু-র কাছে পাঠানো হয়েছে। শিশুদের জন্য এই টিকা উপযুক্ত কি না, তা পর্যালোচনা করতে হু-র অন্তত সপ্তাহ ছয়েক সময় লাগে বলে সূত্রের খবর। তবে জুলাইয়ের শেষেই সেই পর্যালোচনার প্রক্রিয়া শুরু করেছে হু।

You might also like