Latest News

ছড়াচ্ছে ওমিক্রন, উত্তরপ্রদেশের ভোট পিছনোর কথা ভাবতে বলল হাইকোর্ট

দ্য ওয়াল ব্যুরো : আগামী ফেব্রুয়ারি মাসেই বিধানসভা ভোট (Assembly Election) হবে উত্তরপ্রদেশে। তার আগে নজিরবিহীনভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নির্বাচন কমিশনকে ভোট পিছনোর কথা ভেবে দেখতে বলল এলাহাবাদ হাইকোর্ট। কারণ দেশে ইতিমধ্যে ছড়িয়ে পড়ছে কোভিডের ওমিক্রন ভ্যারিয়ান্ট। হাইকোর্টের আশঙ্কা, ভোট হলে ওই ভ্যারিয়ান্ট আরও বেশি মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে।

চলতি বছরেও কোভিড পরিস্থিতিতে ভোট স্থগিত রাখার আর্জি জানিয়ে কয়েকবার আদালতে আবেদন করা হয়েছিল। কিন্তু আদালত সেই আবেদনে কান দেয়নি। বিচারপতিরা বলেছিলেন, নির্বাচন কমিশনের প্রতি তাঁদের পূর্ণ আস্থা আছে।

বিশেষজ্ঞরা বলেছেন, কোভিডের অন্যান্য ভ্যারিয়ান্টের থেকে ওমিক্রন অন্তত কয়েক গুণ বেশি সংক্রামক। তার বিরুদ্ধে ভ্যাকসিনও ঠিকমতো কাজ করছে না। এই পরিস্থিতিতে এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শেখর যাদব বৃহস্পতিবার মন্তব্য করেন, ‘জান হ্যায় তো জাহান হ্যায়’। তাঁর কথায়, “নির্বাচনের আগে রাজনৈতিক সভাসমিতি নিষিদ্ধ করা উচিত। তবেই মানুষ কোভিডের তৃতীয় ওয়েভ থেকে রক্ষা পাবে।” বিচারপতি বলেন, রাজনৈতিক নেতাদের উচিত টিভি এবং সংবাদপত্রের মাধ্যমে প্রচার করা। রাজনৈতিক মিছিল-মিটিং বন্ধের জন্য নির্বাচন কমিশনের কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। এর পরেই তিনি বলেন, নির্বাচন স্থগিত রাখার কথা চিন্তাভাবনা করা উচিত। কারণ সবার আগে প্রাণ বাঁচানো দরকার।

You might also like