Latest News

পাঞ্জাবে মুখ্যমন্ত্রী মুখ হবেন একজনই, সিধু-চান্নিকে সামনে বসিয়ে সাফ কথা রাহুলের

দ্য ওয়াল ব্যুরো: কোন্দলে বিদীর্ণ পাঞ্জাব কংগ্রেসকে স্পষ্ট কথা শুনিয়ে দিলেন রাহুল গান্ধী। যুযুধান দুই নেতা মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি এবং প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিং সিধুকে মঞ্চে বসিয়ে বৃহস্পতিবার পাঞ্জাব কংগ্রেসের একটি কর্মসূচিতে রাহুল বলেন, “পাঞ্জাবে কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হবেন তা পার্টি ঠিক করবে। এবং ভোটের আগেই তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে।”

কোনও ধন্দ রাখতে চাননি প্রাক্তন কংগ্রেস সভাপতি। তাঁর কথায়, “একটা পদের জন্য কখনও দু’জন থাকতে পারেন না। একজনই পাঞ্জাবের কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন। তিনি কে হবেন, তা ঠিক করবেন পাঞ্জাব কংগ্রেসের কর্মীরা। তাঁদের মতামত নিয়েই মুখ ঠিক করবে দল।”

সংগঠনে বিকেন্দ্রীকরণের কথা বলেছেন রাহুল। তাঁর কথায়, নরেন্দ্র মোদী যে ভাবে উপর থেকে সব চাপিয়ে দেন কিংবা বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা যেমন সব নিয়ন্ত্রণ করতে চান, কংগ্রেস সেই পদ্ধতিতে চলে না। অনেকের মতে, দলে হাইকম্যান্ড কালচারের বিরুদ্ধে যে ক্ষোভ রয়েছে সেটাই এদিন প্রশমিত করতে চেয়েছেন রাহুল।

এমনিতে পাঞ্জাব কংগ্রেসের কোন্দল প্রায় দেড় বছর হতে চলল। এমনই পরিস্থিতি তৈরি হয়েছিল যে ক্যাপ্টেম অমরেন্দ্র সিংকেই মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হয়। সিধু বনাম ক্যাপ্টেন সংঘাত নিয়ে বিস্তর বিড়ম্বনায় পড়তে হয়েছিল আকবর রোডকে। সেই ক্যাপ্টেন আলাদা দল গড়ে বিজেপির সঙ্গে জোট করে লড়ছেন।

রাহুল এদিন আরও বলেন, “তীব্র সংকোটে রয়েছেন দেশের মানুষ। পাঞ্জাবও তার বাইরে নয়। কিন্তু জনগণ এখন বিকল্প খুঁজছে। তাঁরা সংকট থেকে মুক্তি চান। কংগ্রেস সেই বিকল্প ব্যবস্থা দিতে বদ্ধপরিকর। তাই যেই মুখ হোন না কেন, গোটা দলকেই ঐক্যবদ্ধ ভাবে লড়তে হবে।”

You might also like