Latest News

Congress: পাঞ্জাব, কেরলের প্রবীণ দুই কংগ্রেস নেতাকে সাজার সুপারিশ দলে

দ্য ওয়াল ব্যুরো: বিগত এক দু’বছরে গণ্ডায় গণ্ডায় কংগ্রেস (Congress) নেতা দল ছেড়েছেন। অন্যদিকে, একের পর এক রাজ্যের নির্বাচনে ভরাডুবি হয়েছে গ্র্যান্ড ওল্ড পার্টির। তবু দলীয় শৃঙ্খলার প্রশ্নে আপস করতে নারাজ সনিয়া গান্ধী (Sonia Gandhi)। দলের শৃঙ্খলা রক্ষা কমিটি দু’জন প্রবীণ নেতার বিরুদ্ধে শাস্তির সুপারিশ করল। দুই নেতার বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ পাঠিয়েছিলেন সনিয়াই।

আরও পড়ুন: বাংলা বিজেপির তেজ কমেছে! তেজস্বীও কি বুঝলেন, ১৮ মাসে বদলে গেছে ছবি

প্রবীণ নেতা একে অ্যান্টনির নেতৃত্বাধীন শৃঙ্খলা রক্ষা কমিটি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কেভি থমাসকে দলের সব পদ থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করেছে।

কেরলের (Kerala) এই নেতা বর্তমানে এআইসিসির সদস্য। দিন কয়েক আগে কেরলের কন্নুরে সিপিএমের পার্টি কংগ্রেসের (Congress) সেমিনারে যোগ দিয়েছিলেন। কেন্দ্র-রাজ্য সম্পর্ক বিষয়ে হওয়া ওই সেমিনারে আর এক কংগ্রেস নেতা শশী থারুরকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু কেরলে সিপিএমের সঙ্গে সাপে-নেউলে সম্পর্কের কারণে দুই নেতাকেই সিপিএমের সেমিনারে যেতে নিষেধ করেছিল দল। কিন্তু দলের নির্দেশ কানে তোলেননি প্রবীণ নেতা থমাস। তাঁর বক্তব্য ছিল, কংগ্রেসের মতো সিপিএমও বিজেপির বিরুদ্ধে লড়াই করছে। তাহলে ওদের অনুষ্ঠানে যেতে বাধা কোথায়?

অন্যদিকে, পাঞ্জাবের (Punjab) প্রবীণ নেতা সুনীল জাখর মুখ খুলেছিলেন বিধানসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী প্রার্থী নিয়ে। দল চরণজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করতেই জাখর বলেন, তিনি হিন্দু বলেই তাঁর নাম বিবেচিত হয়নি।

তাঁর এই ধর্মীয় বিদ্বেষ মেশানো সমালোচনাকে কংগ্রেস গুরুতর অপরাধ বলে মনে করেছে। এআইসিসির পাঞ্জাবের দায়িত্ব প্রাপ্ত হরিশ চৌধুরী জাখরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন সনিয়া গান্ধীর কাছে। সনিয়া সেই অভিযোগপত্রটি পাঠিয়ে দেন অ্যান্টনির শৃঙ্খলা রক্ষা কমিটির কাছে। কমিটি তাঁকে দু বছরের জন্য বরখাস্তের সুপারিশ করেছে।

জাখর কারণ দর্শানোর নোটিসের জবাব পর্যন্ত দেওয়ার প্রয়োজন মনে করেননি। অন্যদিকে, কেভি থমাসের বক্তব্য, তিনি কোনও অন্যায় করেননি। আসলে তাঁকে কোণঠাসা করে রাখার চেষ্টা হচ্ছে। তাঁর বিরুদ্ধে নালিশ ঠুকেছিলেন কেরল প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি কে সুদর্শন। এখন দেখার সনিয়া গান্ধী শাস্তির সুপারিশ কার্যকর করেন কিনা।

You might also like