Latest News

Congress: গান্ধী পরিবারই রক্ষা করতে পারে কংগ্রেসকে, পাল্টা সরব সলমন

দ্য ওয়াল ব্যুরো: নির্বাচনী ব্যর্থতার জেরে কংগ্রেসের (Congress) নেতৃত্ব বদলের প্রশ্নে চর্চা, বিতর্ক ক্রমশ জোরদার হচ্ছে। এবার বিক্ষুব্ধদের একহাত নিয়ে প্রবীণ কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সলমন খুরশিদ (Salman Khurshid) বলেছেন, কংগ্রেস গান্ধী পরিবারের হাতেই সবচেয়ে সুরক্ষিত। যাঁরা আজ চাইছেন গান্ধীরা কংগ্রেসের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান, তাঁরা আসলে কংগ্রেসের ভাল চান না।

উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের ভোটে ফের বিপর্যয়ের জেরে সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীকে নেতৃত্ব থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ানোর পরামর্শ দিয়েছেন আর এক প্রবীণ কংগ্রেস নেতা কপিল সিব্বল। তাঁর বক্তব্য, কংগ্রেস নেতৃত্ব এখন কল্পলোকে বাস করছে। আমি ‘সব কি কংগ্রেস’ চাই। ‘ঘর কি কংগ্রেস’ চাই না।

এই মন্তব্যের মধ্য দিয়ে সিব্বল বোঝাতে চেয়েছেন কংগ্রেস গান্ধী পরিবারের সম্পত্তি হয়ে গিয়েছে। বস্তুত ঠিক এই কথাটিই প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বলে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেসের বিরুদ্ধে বিজেপির পয়লা নম্বর ইস্যু এখন পরিবারবাদ।

রবিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে যদিও সনিয়া গান্ধীর নেতৃত্বের প্রতিই ফের আস্থা ব্যক্ত করা হয়েছে। উঠেছে রাহুল গান্ধীকে ফের কংগ্রেস সভাপতি করার প্রস্তাব।

তারপর দুটি ঘটনায় শোরগোল শুরু হয়েছে। একটি ইংরেজি দৈনিকের সাক্ষাৎকারে সিব্বলের কংগ্রেসের নেতৃত্বে থেকে গান্ধী পরিবারকে সরে দাঁড়ানোর পরামর্শ এবং বুধবার রাতে গুলাম নবি আজাদের বাড়িতে বিক্ষুব্ধদের বৈঠক। তবে সূত্রের খবর, ওই বৈঠকে কংগ্রেসের নেতৃত্ব বদল নিয়ে তেমন কোনও আলোচনা হয়নি। বিক্ষুব্ধকা দলের কর্মপদ্ধতির কিছু পরিবর্তন চান।

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে সলমন খুরশিদ বলেছেন, কংগ্রেসের নেতৃত্ব নিয়ে সমস্যা নেই। সমস্যা কংগ্রেস নতুন কৌশল তৈরি করতে পারছে না। কপিল সিব্বলকে এক হাত নিয়ে সলমন বলেন, উনি যে কংগ্রেসের নেতৃত্বে এসেছেন তারজন ক’টি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। গান্ধী পরিবারের কাছ থেকে যাবতীয় সুবিধা নিয়ে এখন উল্টো কথা বলছেন। খুরশিদ নেহরু থেকে রাহুল গান্ধী, কংগ্রেসে তাঁদের অবদান স্মরণ করেন। বলেন, যে যাই বলুক, সাধারণ কংগ্রেস কর্মীরা, কংগ্রেসের ঘরের লোকেরা কিন্তু চাইছেন, রাহুল গান্ধী ফের দলকে নেতৃত্ব দিন।

শুভেন্দুর বিরুদ্ধে মুখ খোলা বিজেপির সেই চার বিধায়কের নিরাপত্তা বাড়াল রাজ্য সরকার

You might also like