Latest News

রাহুলকে পাশ কাটিয়ে মোদী ঘনিষ্ঠ আদানি-আম্বানিদের দুয়ারে দুই কংগ্রেসি মুখ্যমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো: চিনের কমিউনিস্ট নেতা দেং জিয়াও পিং বিদেশি পুঁজি আহ্বান করতে গিয়ে আজ থেকে চার দশক আগে বলেছিলেন, বিড়াল সাদা না কালো সেটা বড় বিষয় নয়, আসল হল, তা ইঁদুর মারতে পারে কিনা।

বাংলায় মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টির নেতা বুদ্ধদেব ভট্টাচার্য ইন্দোনেশিয়ায় কমিউনিস্ট নিধনকারী শাসক সুহার্তর ঘনিষ্ঠ সালিম গোষ্ঠীকে বাংলায় শিল্প গড়তে ডাকার পক্ষে যুক্তি দিয়েছিলেন, টাকার গায়ে কি কারও নাম লেখা থাকে?

দুই কংগ্রেসি মুখ্যমন্ত্রী (Congress CM) রাজস্থানের অশোক গেহলট, ছত্তিশগড়ের ভূপেশ বাঘেলরাও নিশ্চই বুঝেছেন, টাকার উপর না আছে নরেন্দ্র মোদী, না আছে গৌতম আদানি, মুকেশ আম্বানির নাম, ছবি। তাহলে মোদী ঘনিষ্ঠ বলে এই দুই জগৎ বিখ্যাত দেশীয় শিল্পগোষ্ঠীকে তাঁরা কেন নিজের রাজ্যে অচ্ছুৎ করে রাখবেন।

রাহুল গান্ধী (Rahul Gandhi) যে দুই শিল্পপতিকে নরেন্দ্র মোদীর জমানায় বিশেষ সুবিধাভোগী বলে আক্রমণ করে থাকেন সেই আম্বানি (Ambani) ও আদানিকে (Adani) নিজেদের রাজ্যে সাদর আমন্ত্রণ জানিয়েছেন অশোক গেহলট ও ভুপেশ বাঘেল।

সূত্রের খবর, এই দুই কংগ্রেস শাসিত রাজ্যে মুকেশের রিলায়েন্স নিউ এনার্জি সোলার লিমিটেড মোট এক লাখ কোটি টাকা বিনিয়োগ করছে। অন্যদিকে, আদানি গ্রিন এনার্জি লিমিটেড দুই রাজ্য মিলিয়ে ৬০,০০০ কোটি টাকা, আদানি ইনফ্রা লিমিটেড পাঁচ হাজার কোটি টাকা গত বছরের ডিসেম্বর থেকে এ বছর মার্চের মধ্যে বিনিয়োগের কথা চূড়ান্ত করেছে।

এছাড়াও রিলায়েন্স গ্যাস এবং আদানি উইলমার লিমিটেড ছোট মাপের বিনিয়োগ করছে।

দুই কংগ্রেসি মুখ্যমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে শিল্পমহল। এই প্রসঙ্গে তারা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও প্রশংসা করেছে। তাদের বক্তব্য, রাজনৈতিক সমালোচনা, আক্রমণ এক জিনিস। তার সঙ্গে রাজ্যের ভাগ্যকে জড়ানো যায় না। মমতা বন্দ্যোপাধ্যায়ও হামেশাই অভিযোগ করে থাকেন নরেন্দ্র মোদীর সময়ে কতিপয় শিল্প গোষ্ঠী সুবিধা পাচ্ছে। কিন্তু তিনি তাই বলে মুকেশ আম্বানি, গৌতম আদনিদের দূরে ঠেলে রাখেননি। রাজ্যের শিল্প সম্মেলনে এবার গৌতম আদনি ছিলেন মুখ্য আকর্ষণ। তিনি মঞ্চে দাঁড়িয়ে বাংলায় দশ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করে গিয়েছেন। রাজ্যের গভীর সমুদ্র বন্দর প্রকল্প, কয়লা খনি প্রকল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে আদানি গ্রুপ। অনেক আগে থেকেই বাংলায় বড় প্রকল্পে যুক্ত রিলায়েন্স গোষ্ঠী।

উদ্ধবের নতুন চাল, ৮ মন্ত্রীকে সরিয়ে দিল শিবসেনা

You might also like