Latest News

আফস্পা তোলা হবে কি নাগাল্যান্ড থেকে? খতিয়ে দেখবে বিশেষ কমিটি

দ্য ওয়াল ব্যুরো: নাগাল্যান্ডবাসীর দাবি এবার পূরণের পথে। কেন্দ্রীয় বাহিনীর বিশেষ ক্ষমতা বা আফস্পা নাগাল্যান্ডের ওপর থেকে তোলার বিষয় খতিয়ে দেখতে বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে বহুদিন ধরেই নাগাল্যান্ডের মানুষের মধ্যে বিদ্রোহ দেখা গেছে। এই বিতর্ক আরও মাথা চাড়া দেয় সম্প্রতি নাগাল্যান্ডে মন জেলায় সেনার হাতে ১৪ জন নিরীহ নাগরিক নিহত হওয়ার ঘটনায়। একাধিক সংগঠন থেকে এই আইন প্রত্যাহারের দাবি জোরালো হয়।

এদিন এই বিষয় নিয়ে আলোচনা হয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও। টুইট করে সেকথা জানান মুখ্যমন্ত্রী। এও লেখেন, ‘বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।’ প্রসঙ্গত, গত সপ্তাহতেই এই আইন প্রত্যাহারের দাবিতে সরগরম হয়ে উঠেছিল নাগাল্যান্ড বিধানসভা।

সূত্রের খবর, এদিনের বৈঠকে আফস্পা বাতিলের বিষয়টি খতিয়ে দেখতে কমিটি গঠন করার কথা হয়। এই কমিটির রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগেও নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী, রাজ্যবাসীর দাবি মেনে নেওয়ার জন্য আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে।

উল্লেখ্য, আফস্পা বা আর্মড ফোর্সেস (স্পেশ্যাল পাওয়ার) অ্যাক্ট-১৯৫৮-এ সেনা বাহিনীকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। ওই আইনের ক্ষমতা বলে সেনারা উপদ্রুত হিসাবে ঘোষিত এলাকায় দেশের নাগরিকদের বিরুদ্ধে সরকারের অনুমতি ছাড়াই অভিযান চালাতে পারবে দেশবিরোধী তৎপরতা, জঙ্গি নাশকতা ইত্যাদি আটকাতে।

তবে অভিযোগ, এই ক্ষমতাবলে সেনাদের অত্যাচারের মুখে পড়তে হয় নাগরিকদের। যার ফল, মন জেলার ১৪ জন নাগরিকের মৃত্যু। এই আইন প্রত্যাহারের দাবিতে বরাবরই সোচ্চার হয়েছেন নাগাল্যান্ডের আমজনতা।

You might also like