Latest News

একাদশ শ্রেণিতে ভর্তির সর্বোচ্চ আসন সংখ্যা ২৭৫ থেকে বেড়ে হল ৪০০

দ্য ওয়াল ব্যুরো: ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ আসন সংখ্যা ২৭৫ থেকে বাড়িয়ে করা হল ৪০০। আজ, বৃহস্পতিবার এমনই নোটিস জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

এবছর মাধ্যমিকে ১০০ শতাংশ পড়ুয়াই পাশ করেছে। আশঙ্কা ছিল, একাদশে ভর্তির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না তো! মনে করা হয়েছিল, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নিশ্চয় কোনও ব্যবস্থা করা হবে। সেই মতোই নোটিস প্রকাশ করা হল আজ।

তবে শিক্ষক সংগঠনগুলি আতঙ্কিত এই সিদ্ধান্তে। তাদের বক্তব্য, এর ফলে স্কুলগুলো মুরগির খামারের অবস্থা হবে। কিন্তু খামার দেখভালের লোক থাকবে না। স্কুলগুলিতে এত পড়ুয়াকে বসতে দেওয়ার জায়গা নেই। নেই পর্যাপ্ত শিক্ষক। ফলে ছাত্রছাত্রীরা ভর্তি হবে। কিন্তু ক্লাস রুমে বসার জায়গা সব স্কুলে মিলবে না।

শিক্ষক সংগঠনগুলির আরও বক্তব্য, মাধ্যমিকে এবার গতবারের থেকে প্রায় এক লাখ ছাত্রছাত্রী বেশি সংখ্যায় পাশ করেছে। নজিরবিহীনভাবে ১০০ শতাংশ পড়ুয়াই পাস করেছে। প্রথম ডিভিশন পেয়েছেন ৯০ শতাংশই। যার জেরে একাদশে স্কুলে ভর্তি হওয়া নিয়ে শিক্ষাবিদদের একাংশের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছে।

ইতিমধ্যেই একাধিক স্কুল ভাবনাচিন্তা শুরু করেছে ‘কাট অফ মার্কস’ বাড়ানো নিয়ে। ৮০ বা ৯০ শতাংশ ছাড়া বিজ্ঞান নিয়ে পড়ার জন্য আবেদন পত্র দেওয়া যাবে না বলে ঘোষণা করতে পারে অনেকেই। কিছু স্কুল আবার একাদশে ভর্তির জন্যও ছাত্র-ছাত্রীদের প্রিলিমিনারি টেস্ট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সপ্তাহ খানেক আগে নোটিফিকেশন জারি করে সংসদের তরফে জানানো হয়েছিল, ২২ জুলাইয়ের মধ্যেই সমস্ত স্কুলকে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি দিতে হবে। ভর্তির প্রক্রিয়াও শুরু হয়ে যাবে তাড়াতাড়ি। এর পরে আজ ২৯ তারিখ ফের নোটিফিকেশন জারি করে আসন সংখ্যা বাড়াল সংসদ।

এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৭৯ হাজার ৭৪৯ জন। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯ লাখ ৯৬ হাজার। ছাত্র সংখ্যা ৪ লাখ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রী সংখ্যা ৬ লাখ ১৩ হাজার ৮৪৯ জন। ক্লাস ৯-এর মার্কশিট, দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে এবারের মাধ্যমিকের ফলাফল নির্ণয় করা হয়েছে ৫০-৫০ শতাংশ হারে।

You might also like