Latest News

ভারতে ১২ হাজারের কমে চিনা ফোন নিষিদ্ধ হতে পারে, বড় সংকটের মুখে পড়শি দেশ

দ্য ওয়াল ব্যুরো: চিনা ফোনে (Chinese Phones) ভারতের বাজার (Indian Market) ছেয়ে গেছে। সীমান্তে দুই দেশের সম্পর্কে যতই টানাপড়েন চলুক, বাজারে তার প্রভাব পড়ে না বললেই চলে। স্মার্টফোন, মোবাইল গেম থেকে শুরু করে বাচ্চাদের খেলনা- সবকিছুই ‘মেড ইন চায়না’ (Made in China)। সস্তায় জিনিস বিক্রি করে বলেই ভারতের বাজারে চিনের জিনিসপত্রের এত রমরমা। কিন্তু এবার সেই চিনা স্মার্টফোন নিষিদ্ধ হতে চলেছে ভারতে।

সূত্রের খবর, ভারতের বাজারে ১২ হাজার টাকার কমদামি চিনের সমস্ত স্মার্টফোন নিষিদ্ধ করে দেওয়া হতে পারে। খুব শিগগিরই এই পদক্ষেপ করতে পারে ভারত সরকার।

যেসব চিনের ফোন বা ডিভাইসের দাম ১২ হাজার টাকার কম, ভারতের বাজারে তা বিক্রি করা যাবে না আর, এই মর্মে ভাবনাচিন্তা চলছে বলে খবর। বলা বাহুল্য ভারত এই পদক্ষেপ করলে চিনের কোম্পানিগুলি বড়সড় ধাক্কা খাবে। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মোবাইলের মার্কেট রয়েছে ভারতে। ভারতীয় বিক্রেতাদের সুবিধা করে দিতেই এই পদক্ষেপ করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

কোভিড লকডাউনের কারণে চিনের অর্থনৈতিক অবস্থা বেশ খারাপ। চিনা কোম্পানিগুলি এই পরিস্থিতিতে ভারতের মোবাইল মার্কেটের উপর অনেকটাই নির্ভরশীল।

ভারত যদি এমন কোনও পদক্ষেপ করেও, তাতে অ্যাপল বা স্যামসাংয়ের মতো বিদেশি মোবাইল কোম্পানিগুলির খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। কারণ, এই সংস্থার ফোন সাধারণত দামি হয়। বড় সমস্যায় পড়তে পারে শাওমি, রিয়েলমি-র মতো চিনা কোম্পানিগুলি।

বছর দুয়েক আগে লাদাখ সীমান্তে চিনের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষের পর থেকেই এদেশের সরকার প্রতিবেশী এই দেশটির উপর বড় আঘাত হেনেছিল, ভারতে নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল গুচ্ছ গুচ্ছ চিনা মোবাইল গেম এবং অ্যাপ। স্মার্টফোনের ক্ষেত্রেও ভারত সেই একই পথে হাঁটে কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন: শুক্রাণু- ডিম্বাণু ছাড়াই তৈরি হল পৃথিবীর প্রথম ’সিন্থেটিক ভ্রূণ’, অভাবনীয় আবিষ্কার বিজ্ঞানীদের

You might also like