Latest News

কোভিড সংক্রমণ শুরু হতেই চিনের শহরে লকডাউন

দ্য ওয়াল ব্যুরো : মাত্র তিনজনের কোভিড সংক্রমণ (Covid Infection)। যদিও শরীরে কোনও উপসর্গ (Asymptomatic) নেই। তার জেরেই মঙ্গলবার চিনে লকডাউন (Lockdown) জারি হল ইয়োঝোউ নামে এক শহরে। সেখানকার প্রায় ১২ লক্ষ বাসিন্দা আপাতত বাড়িতেই রয়েছেন। চিন এখন ‘জিরো কোভিড’ নীতিতে চলছে। অর্থাৎ দেশে কোভিড কেসের সংখ্যা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। কিন্তু সম্প্রতি চিনের কয়েকটি অঞ্চলে অনেকে কোভিডে আক্রান্ত হয়েছেন। আর কয়েক মাসের মধ্যে উইন্টার অলিম্পিকস হওয়ার কথা আছে চিনে। তার আগে কোভিড সংক্রমণ না কমায় উদ্বেগে রয়েছে চিন সরকার।

ইয়োঝোউ-এর বাসিন্দার সংখ্যা ১১ লক্ষ ৭০ হাজার। সোমবার রাতে চিনা প্রশাসন ঘোষণা করেছে, শহরের প্রত্যেক বাসিন্দা এখন বাড়িতেই থাকবেন। ইতিমধ্যে ইয়োঝাউ প্রশাসন ঘোষণা করেছে, শহরে বাস ও ট্যাক্সি বন্ধ করে দেওয়া হচ্ছে। শপিং মল, মিউজিয়াম ও বিভিন্ন পর্যটন কেন্দ্রও বন্ধ রাখা হয়েছে।

চিন সরকার জানিয়েছে, মঙ্গলবার সেদেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ১৭৫ জন। দেশের পূর্বে নিংবো শহরে একটি কাপড়ের কারখানা থেকে ছড়িয়েছে সংক্রমণ। সেখানে পাঁচজন কোভিডে আক্রান্ত হয়েছেন। হেনান প্রদেশে আক্রান্ত হয়েছেন আটজন। যদিও অন্যান্য দেশের তুলনায় চিনে সংক্রমণের সংখ্যা কম। কিন্তু ২০২০ সালের মার্চের পরে সেদেশে এত বেশি সংখ্যক মানুষ সংক্রমিত হননি।

মঙ্গলবার শিয়ান শহরে নতুন করে সংক্রমিত হন ৯৫ জন। ১ কোটি ৩০ লক্ষ মানুষের শহরে এর আগে দু’সপ্তাহ লকডাউন জারি করা হয়েছিল। তার পরেও সংক্রমণ না বন্ধ হওয়ায় উদ্বেগে পড়েছে প্রশাসন।

You might also like