Latest News

China Covid : চিনের ‘জিরো কোভিড’ নীতি ব্যর্থ, আরও কয়েকটি শহরে লকডাউন

দ্য ওয়াল ব্যুরো : সোমবার থেকে দিনভর লকডাউন চালু হল চিনের অন্যতম ব্যস্ত শহর শেনঝেনে (China Covid)। শহরের বাসিন্দা ১ কোটি ৭০ লক্ষ মানুষ এদিন গৃহবন্দি রয়েছেন। শেনঝেনে (Shenjhen) আই ফোন তৈরির বড় কারখানা আছে। লকডাউনের (Lock Down) জেরে অচল হয়ে পড়েছে সেই কোম্পানি। শেনঝেন বাদে সাংহাই ও অন্যান্য বড় শহরেও জারি হয়েছে লকডাউন (China Covid)। সম্প্রতি চিনে ব্যাপক হারে বেড়েছে কোভিড (Covid) সংক্রমণ। চিনা প্রশাসন একসময় ‘জিরো কোভিড’ নীতি অনুসরণ করত। অর্থাৎ তাদের লক্ষ্য ছিল, দেশে একজনও কোভিড রোগী থাকবেন না (China Covid)। কিন্তু গত কয়েক সপ্তাহে ধাক্কা খেয়েছে সেই পলিসি।

শেনঝেনের বিভিন্ন কারখানায় কর্মীরা কোভিডের ওমিক্রন (Omicron) ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়েছেন। হংকং থেকে ওই সংক্রমণ (China Covid) এসেছে বলে স্থানীয় কর্তৃপক্ষের ধারণা। হংকং-এ কোভিড সংক্রমণ ও মৃত্যুর হার যথেষ্ট বেশি। গত রবিবার শেনঝেন নগর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, সোমবার থেকে শহরে লকডাউন জারি করা হবে।

সোমবার শেনঝেনের ফক্সকন কোম্পানি জানিয়েছে, লকডাউনের ফলে তাদের আর্থিক কাজকর্ম যথেষ্ট ব্যাহত হবে।

চিনের মোট ১০ টি এলাকায় লকডাউন জারি করা হয়েছে। ওই সব অঞ্চলের বাসিন্দাদের বলা হয়েছে ‘ঘরে থাকুন’। স্বাস্থ্য দফতরের উচ্চপদস্থ অফিসাররা বলেছেন, সংক্রমণ না কমলে আগামী দিনে আরও কঠোর বিধিনিষেধ জারি হতে পারে।

দু’বছরের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ (China Covid)

সোমবার চিন সরকার জানায়, তার আগের ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ২৩০০ জন। তার আগের ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ৩৪০০। গত দু’বছরে চিনে একইদিনে এতজন কোভিডে আক্রান্ত হননি।

সোমবার শেনঝেন পুর প্রশাসনের অফিসার হুয়াং কুয়াং বলেন, “শহরের বিভিন্ন এলাকায় ও কারখানায় কোভিডের ছোট ছোট ক্লাস্টার চিহ্নিত করা হয়েছে। এর ফলে নতুন করে গোষ্ঠী সংক্রমণের বিপদ দেখা গিয়েছে। তা ঠেকাতে আরও কঠোর বিধিনিষেধ জারি করতে হতে পারে।”

একটি ফরাসি সংবাদ সংস্থার ছবিতে দেখা গিয়েছে, শেনঝেনে একটি আবাসনের ফটকের বাইরে প্ল্যাস্টিকের বড় ব্যারিকেড তৈরি করা হয়েছে। স্থানীয় মানুষ ফের বাড়ি থেকে অফিসের কাজ শুরু করেছেন। সোমবার হংকং-এর শেয়ার বাজারে টেকনোলজি কোম্পানিগুলির শেয়ারের দাম কমে যায়। শেনঝেনে কোভিড সংক্রমণের খবর শুনে বিনিয়োগকারীরা সতর্ক হয়ে গিয়েছেন। ওই শহরে ফক্সকন বাদে আরও দু’টি বড় কোম্পানি অবস্থিত। তারা হল হুয়াওয়েই এবং টেনসেন্ট।

আরও পড়ুন : LIC IPO : ইউক্রেনে যুদ্ধের জের, শীঘ্র আইপিও নাও ছাড়তে পারে এলআইসি

You might also like