Latest News

বাল দরবারের মঞ্চে বন্যা ও করোনাকালে নিজের অভিজ্ঞতা শোনাবে বিহারের শিশুরা

দ্য ওয়াল ব্যুরো: করোনার (Corona) প্রকোপ চলছে দেশজুড়ে। তার ওপর অতি বৃষ্টিতে বন্যা, (Flood) দুইয়ের চাপে দিশেহারা মানুষেরা। বিশেষত বন্যা কবলিত এলাকার মানুষদের অবস্থা সঙ্গীন হয়ে উঠেছিল। বিভীষিকা তাড়া করেছে শিশু মনেও। এমনিতেই বন্ধ স্কুল, পড়াশুনা চলছে নামেই। সংসার চালানোর তাগিদে হাত লাগিয়েছে বহু শিশু। এবার এমন কিছু শিশুর অভিজ্ঞতা রাজ্যবাসী ও বিশ্ব দরবারে নিয়ে আসার উদ্যোগ নিল বিহার সরকার (Bihar Government)।

রাজ্য সরকার পরিচালিত বিদ্যালয়ের পড়ুয়াদের বাছাই করা হয়েছে এই অনুষ্ঠানের জন্য। করোনা ও বন্যার সময় তাদের সমস্যা ও অভিজ্ঞতার কথা বলার মঞ্চ তৈরি করছে বিহার সরকার। ‘বাল দরবার…’ নামে এই মঞ্চে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরবেন শিশুরা।

বিহারের ইতিহাসে এমন উদ্যোগ এর আগে নেওয়া হয়নি। রাজ্যের ৩৮টি জেলা থেকে আসা শিশুদের এই সুযোগ দেওয়া হবে। এছাড়াও তাদের অভিজ্ঞতা থেকে রাজ্যের ও জেলার ভবিষ্যতের রূপরেখা তৈরিরও ভাবনা সরকারের।

আরও পড়ুন: বিনামূল্যে রেশন প্রকল্পের মেয়াদ বাড়িয়ে দিন, মোদীকে ‘দিল্লি মডেল’ অনুসরণের অনুরোধ কেজরিওয়ালের

বিহারের জনসংখ্যার প্রায় ৫০ শতাংশই শিশু-কিশোর। সারা রাজ্যে ছড়িয়ে আছে তারা। এক একজনের এক এক রকম অভিজ্ঞতা। জীবন সংগ্রামে তাদের কী অসুবিধার সম্মুখীন হতে হয় তাদের থেকে ভালো কেউ বলতে পারবে না। তাই তাদেরকেই দেওয়া হচ্ছে এই সুযোগ। তাদের কথা শুনে তৈরি করা সুপারিশ জমা দেওয়া হবে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের কাছে। এছাড়াও শিক্ষা, শিল্প ও সংস্কৃতি, স্বাস্থ্য ও তথ্য ও জনসংযোগসহ বিভিন্ন দফতরের প্রতিবেদনও সরবরাহ করা হবে।

মহামারীর প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে রাজ্যের বহু শিশু-কিশোর নানান সমস্যার মধ্যে দিয়ে সময় অতিবাহিত করেছে। বিশেষত শিশু কন্যা বা কিশোরীরা শ্লীলতাহানির মতো সমস্যার সম্মুখীন হয়েছে। সেইসব সমস্যাও উঠে আসবে এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে। যা ভবিষ্যতে আইন শৃঙ্খলার ক্ষেত্রে বড় ভূমিকা নেবে বলে আশাবাদী সরকার।

আগামী ১৪ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত এক সপ্তাহ ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজ্যের রাজধানী পাটনাতে এই অভিনব অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like