Latest News

ChatGPT-র সঙ্গে লড়তে পাল্টা আসছে গুগলের ‘বার্ড’, কী কী পারে সে! টেক দুনিয়ায় বিপ্লব

দ্য ওয়াল ব্যুরো: ChatGPT-এর জনপ্রিয়তার কাছে কি মাথা নোয়াবে গুগল (ChatGPT Rival)? বেশ কয়েকদিন ধরে টেক দুনিয়ায় এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। সেই আবহেই গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই আগেই ঘোষণা করেছিলেন, নতুন ল্যাঙ্গুয়েজ মডেল নিয়ে কাজ শুরু হয়ে গেছে। এবার শিগগির সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে চলেছে বলে জানালেন পিচাই। গুগলের এই নতুন ফিচারের নাম ‘বার্ড’ (Bard)!

কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে সকলকে টেক্কা দিতে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে ChatGPT। তাদের দাবি, গুগলকে তারা বলে বলে গোল দেওয়ার ক্ষমতা রাখে। তারমধ্যে শোনা গেছে, ChatGPT-এর সঙ্গে যুক্ত হতে চলেছে মাইক্রোসফ্ট। সার্চ ইঞ্জিন জগতে চিরপ্রতিদ্বন্দ্বী মাইক্রোসফ্টকে কি এভাবেই জমি ছেড়ে দেবে গুগল, এই আলোচনার মধ্যেই গুগল নয়া ঘোষণা করল।

সুন্দর পিচাই জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) বৈশিষ্ট্যযুক্ত একটি পরিষেবা নিয়ে আসছে গুগল। কী থাকবে ‘বার্ড’-এ? সংবাদমাধ্যম সূত্রে খবর, যেকোনও প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষমতা থাকবে গুগলের নতুন ল্যাঙ্গুয়েজ মডেলে। জটিল থেকে সহজ– সব প্রশ্ন উত্তর পাওয়া যাবে।

ChatGPT হল কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক টুল। অ্যাপটি মানুষের মতো কথা বলে, মানুষের মতো আচরণ করে, মানুষকে সাহায্য করে। রান্না থেকে ফটোগ্রাফি– সমস্ত কিছুর টিপস পেয়ে যাবেন আপনি এই অ্যাপে। অনেকেই এই অ্যাপটিকে ভার্চুয়াল এনসাইক্লোপিডিয়া বলছে।

সেই জগতেই নাম লেখাতে চলেছে গুগল। ‘বার্ড’ সবকিছু ছাপিয়ে যাবে, বলে দাবি গুগলের। ChatGPT আসার পর পরই ডিসেম্বরে গুগল ‘কোড রেড’ চালু করেছিল।

নকল পায়েই চলবে বুড়ো হাতি, মতিকে সুস্থ জীবন দেওয়ার আপ্রাণ চেষ্টা সেনা জওয়ানদের

You might also like