Latest News

মাঙ্কি পক্স নিয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: বৃহস্পতিবার চিঠি দিয়ে রাজ্য (State) এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মাঙ্কি পক্সের (Monkey pox) বিষয়ে সাবধান করল কেন্দ্র (centre)। এই বিষয়ে কী কী পদক্ষেপ নিতে হবে, তা চিঠিতে জানিয়েছে কেন্দ্র।

ভারতে এখনও পর্যন্ত মাঙ্কি পক্সের কোনও ঘটনা ধরা পড়েনি। তবে কিছুদিন আগেই সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশে ফেরেন কেরলের এক বাসিন্দা। তাঁর শরীরে মাঙ্কি পক্সের কিছু উপসর্গ দেখা যায়। তাঁর শরীর থেকে নমুনা নিয়ে পুণের একটি ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে।

গত ৩১ মে স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে কীভাবে এই ছোঁয়াচে অসুখটি সামলাতে হবে, সেই বিষয়ে একটি নির্দেশিকা দেওয়া হয়েছিল। নতুন চিঠিতে সেই বিষয়েই আরও স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। হেলথ সেক্রেটারি রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কয়েকটি ব্যাপারে বিশেষভাবে নজর দেওয়ার কথা বলেছেন। বিভিন্ন জায়গায় ঢোকার মুখে স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখতে হবে। অসুখের বিষয়ে নজরদারির জন্য বিশেষ দল গঠন করার কথা বলা হয়েছে। হাসপাতাল এবং অন্যত্র কর্মরত চিকিৎসকদের মাঙ্কি পক্সের উপসর্গের বিষয়ে ওয়াকিবহাল থাকার কথাও বলা হয়েছে। বিভিন্ন প্রবেশদ্বার এবং গোষ্ঠীর মধ্যে স্ক্রিনিংয়ের সংখ্যা বাড়াতে বলা হয়েছে।

হনুমানের মধ্যেই প্রথম এই অসুখটি দেখা গিয়েছিল। পরে তা মানুষের মধ্যেও ছড়িয়ে পরে। এটি অত্যন্ত ছোঁয়াচে একটি অসুখ। মধ্যে এবং পশ্চিম আফ্রিকাতেই মূলত এই অসুখ দেখা গেলেও বর্তমানে ইউরোপ, আমেরিকা এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এই অসুখ।

You might also like