Latest News

কোভিড বেড, আইসিইউ বাড়াতে মাত্র ১৭ শতাংশ অর্থ খরচ করেছে রাজ্যগুলি, বলল কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: ভয়াবহ কোভিড পরিস্থিত (covid 19), ওমিক্রন ভ্যারিয়েন্টের (omicron)  বেলাগাম সংক্রমণের মধ্যেই  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া বিভিন্ন রাজ্যের (states) স্বাস্থ্যমন্ত্রী ও প্রশাসনিক কর্তাদের বৈঠকে জানালেন,  গত আগস্টে  কেন্দ্রীয় মন্ত্রিসভা  দেশে মেডিকেল পরিকাঠামো চাঙ্গা করতে ২৩,১২৩ কোটি টাকার  যে প্যাকেজ (package) অনুমােদন করেছিল, রাজ্যগুলি সব মিলিয়ে তার মাত্র ১৭ শতাংশ অর্থ কাজে লাগিয়েছে। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। তৃতীয় ঢেউ এসে গিয়েছে বলে জানাচ্ছেন অনেকেই। মাত্র এক  সপ্তাহ আগে গত ২৬ ডিসেম্বর দেশে  সংক্রমণ সংখ্যা  ছিল মাত্র ৬৫৩১।  অ্যাকটিভ  কেস লোড ৭৫৮৪১। সেটাই  কয়েকগুণ লাফিয়ে বেড়ে ২৫ হাজার ছাড়িয়েছে। অ্য়াকটিভ কেস লোড ১.২২  লাখ।

তার মধ্যেই বৈঠকে মান্ডবিয়া বলেন, অন্য দেশগুলিতে আগের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছনোর  তুলনায় ৩-৪  গুণ বেশি কোভিড ১৯ সংক্রমণ হচ্ছে। ভারতেও মাত্রাছাড়া  সংক্রমণ হলে গোটা মেডিকেল সিস্টেম প্রবল চাপের মুখে ভেঙে পড়তে পারে। তাই রাজ্যগুলির আর কালবিলম্ব না  করে চিকিত্সা পরিকাঠামো মজবুত করতে কোনও চেষ্টাই বাদ  রাখা উচিত নয় যাতে ভারতকে কোভিড ১৯ এর চলতি পর্ব থেকে বাঁচানো যায়। আইসিইউ বেড, অক্সিজেন বেড, পেডিয়াট্রিক আইসিইউ বা এইচডিইউ বেড তৈরি রাখার ব্যাপারে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছিল। টেলি মেডিসিন  ও টেলি কনসালটেশনের জন্য তথ্য ও প্রযুক্তি সামগ্রীকে সফল ভাবে কাজে লাগাতেও বলা হয়েছিল।  সময়মতো অ্যাম্বুলেন্স  মেলে, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ব্যবস্থা, হোম আইসোলেশনে থাকা  লোকজনের ওপর সঠিক নজরদারি রাখার পরিকাঠামোও  তৈরি রাখতে বলা হয়। কোভিডের সেকেন্ড ওয়েভের সময় রাজ্যগুলি থেকে পাওয়া ইনপুটের ভিত্তিতেই জরুরি ভিত্তিতে মেডিকেল পরিকাঠামো শক্তিশালী করতে ২৩০৫৬ আইসিইউ বেড তৈরির প্ল্যানে সায় দেয় কেন্দ্র।

মান্ডবিয়া রাজ্যে রাজ্যে মেডিকেল পরিকাঠামোয় জটিল সমস্যাগুলি নিয়েও বৈঠকে আলোচনা করেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।  তিনি রাজ্যগুলিকে বলেন, একেবারে গ্রাউন্ড লেভেলে টিমগুলিকে নতুন করে চাঙ্গা করতে হবে। কনটেনমেন্ট মেকানিজম, মনিটরিং জোরদার করতে হবে। হাসপাতালের পরিকাঠামো, টেস্টিং বাড়ানো, সংক্রমণ শৃঙ্খলা ভাঙতে  কঠোর নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নিয়েও আলোচনা হয়।

 

 

You might also like