Latest News

পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন শিনজো আবে, পদ্মশ্রী প্রাপকের তালিকায় রয়েছেন বাংলার নারায়ণ দেবনাথ

দ্য ওয়াল ব্যুরো: প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে বহু প্রতীক্ষিত পদ্ম পুরস্কারের ঘোষণা করল কেন্দ্র। সাত জন পদ্মবিভূষণ ও দশজনকে পদ্মভূষণ পুরস্কার দেওয়া হয়েছে। বলে জানা গেছে। পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় রয়েছে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের নাম। পাশাপাশি, ১০২ জন কৃতীকে পদ্মশ্রীও দিয়েছে মোদী সরকার।

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের আমলে ভারত-জাপান সম্পর্ক নয়া উচ্চতায় পৌঁছয়। তাঁরই স্বীকৃতি ও সম্মান স্বরূপ এই পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন তিনি। মরণোত্তর পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন প্রয়াত গায়ক এসপি বালাসুহ্মণ্যম ও বিজ্ঞানের জন্য নরিন্দর সিং কাপানি। পদ্মবিভূষণ প্রাপক বাকিরা হলেন চিকিৎসক মোনাপ্পা হেগডে, স্থাপত্যবিদ বিবি লাল, শিল্পী সুদর্শন সাহু এবং আধ্যাত্মবাদী মৌলানা ওয়াহিদুল্লা খান।

Six from the Tamil Nadu state of India received Padma awards.

দশজন পদ্মভূষণ প্রাপকের তালিকায় রয়েছেন তরুণ গগৈ, কেশুভাই প্যাটেল, রামবিলাস পাসওয়ান, সুমিত্রা মহাজন, তারলোচন সিং। প্রধানমন্ত্রীর বিশেষ আস্থাভাজন প্রাক্তন আমলা নৃপেন্দ্র মিশ্রও পেয়েছেন এই সম্মানীয় পুরস্কার।

যে ১০২ জন পদ্মশ্রী পেয়েছেন, তাঁদের মধ্যে রয়েছে বেশ কয়েক জন উল্লেখযোগ্য বাঙালির নাম। বিশিষ্ট সাহিত্যক নারায়ণ দেবনাথ টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাস রয়েছেন ওপর দিকেই। এছাড়াও রয়েছেন সুজিত চট্টোপাধ্যায়, জগদীশ চন্দ্র হালদার, বীরেন কুমার বসাক, গুরুমা কালী সোরেণ।

You might also like