Latest News

জাতীয় সড়কের টোল প্লাজাগুলি তুলে দিয়ে চার্জ, জরিমানা আদায় হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে

দ্য ওয়াল ব্যুরো: জাতীয় সড়কগুলি (National Highway) থেকে টোল প্লাজা (Toll Plaza) তুলে দিতে চায় কেন্দ্রীয় সরকার (Central government)। পরিবর্তে স্বয়ংক্রিয় (automatic) নম্বর প্লেট রিডার ক্যামেরার মাধ্যমে গাড়ির নম্বর প্লেটগুলি স্ক্যান করে গাড়ির মালিকের লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে টোল, জরিমানা ইত্যাদি কেটে নেওয়া হবে৷ এই পরিকল্পনা গোটা দেশে বাস্তবায়নের জন্য একটি পাইলট প্রজেক্ট চালু হয়েছে।

সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেছেন, নতুন পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের জন্য আইনি বাধাগুলিও দূর করার কাজ শুরু হয়েছে। এরফলে জাতীয় সড়কগুলিতে যান চলাচলের গতি অনেকটা বাড়বে।

কেন এই ভাবনা? সরকারি সূত্রে বলা হচ্ছে, দেখা গিয়েছে, ফাস্ট ট্যাগ চালুর পরও টোল প্লাজাগুলিতে গাড়ির ভিড় লেগে যাচ্ছে। ফলে অনেকটা সময় নষ্ট হচ্ছে গাড়ির।

গড়কড়ি জানান, মূল পরিকল্পনাটি হয়েছিল ২০১৯ সালে। গত চার বছরে নতুন গাড়িতে বিশেষ ধরনের নম্বর প্লেট দেওয়া হয়েছে। এর ফলে টোল এবং জরিমানা আদায় দুই-ই সহজ হবে।

সরকারি সূত্রে জানানো হয়েছে, বর্তমানে, প্রায় ৪০ হাজার কোটি টাকার টোল সংগ্রহ হয় দেশে। এক প্রায় ৯৭ শতাংশ আদায় হয় ফাস্ট ট্যাগের মাধ্যমে। বাকি তিন শতাংশের জন্যও এখন প্লাজায় যানজট লেগে যাচ্ছে। বহু দেশে তাই টোল প্লাজা তুলে দিয়ে স্বয়ংক্রিয় ক্যামেরা মারফৎ টোল ও জরিমানা আদায় করা হচ্ছে।

গড়কড়ি জানান, পাইলট প্রজেক্টের প্রাপ্ত ফলাফলে দেখা গিয়েছে, স্বয়ংক্রিয় কামেরা ব্যবহার করেও ১০ শতাংশ নম্বর গাড়ির ক্ষেত্রে সমস্যা থেকে যাচ্ছে। সেই সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে। তবে কবে নাগাদ নতুন ব্যবস্থা জাতীয় সড়কগুলিতে শুরু করা হবে, সে ব্যাপারে কিছু জানাননি গড়কড়ি।

সিবিআইয়ের বক্তব্য তোতাবুলি! হেফাজত শেষে আসানসোল যাওয়ার পথে দাবি কেষ্টর

You might also like