Latest News

সিবিএসই বোর্ড পরীক্ষার প্রস্তুতি তুঙ্গে, করোনা আবহেই হবে দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল

দ্য ওয়াল ব্যুরো: পূর্ব নির্ধারিত সুচি মেনেই নেওয়া হবে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির দ্বিতীয় ধাপের পরীক্ষা! সেই মতই প্রস্তুত হচ্ছে বোর্ড। করোনা পরিস্থিতির মধ্যে এই পরীক্ষা বাতিল হওয়ার যে সম্ভাবনার জল্পনা শুরু হয়েছিল, আপাতত সেই জল্পনা থাকছে না।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রীর নির্দেশে পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিয়েছে বোর্ড। যদিও পরীক্ষার এখনও মাস খানেকের বেশি সময় বাকি।মার্চ ও এপিল মাসে এই পরীক্ষা নেওয়া হবে। তবুও যেভাবে করোনা হু হু করে বাড়ছে এমন পরিস্থিতিতে এই বোর্ড পরীক্ষা নিয়ে সংশয় দেখা দিয়েছিল অনেকের মনেই। তবে প্রস্তুতি দেখে মনেই হচ্ছে সেই সম্ভাবনা অনেকই কম।

তবে যদি কোনও পড়ুয়া এই দ্বিতীয় ধাপের পরীক্ষা না দেয় তাহলে তাঁদের প্রথম পর্যায়ের ভিত্তিতেই মূল্যায়ন করা হবে। দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা হবে দুই ঘন্টার। বিষয়ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, শীঘ্রই পরীক্ষার সম্পর্কিত নমুনা প্রশ্নপত্র অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে। যা প্রস্তুতিতে সাহায্য করবে। পাশাপাশি নম্বর বিভাজন সম্পর্কেও ধারণা দেওয়া থাকবে। সব স্কুল সেইবিষয়ে জানিয়ে দেওয়া হবে।

সিবিএসই বোর্ডের পরীক্ষা কন্ট্রোলার জানান যে, যদি পরিস্থিতি আরও খারাপ হয় তবেই দ্বিতীয় পরীক্ষা বাতিল করা হবে। তখন প্রথম পর্যায়ের প্রাপ্ত নম্বরগুলি চূড়ান্ত বলে বিবেচিত হবে এবং তার ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। তবে এমন পরিস্থিতি না দেখা দিলে সুচি মেনেই দ্বিতীয় পর্বের পরীক্ষা নেওয়া হবে এবং চূড়ান্ত ফলাফল এই দুই পর্বের ওপর ভিত্তি করেই তৈরি করা হবে।

অন্যদিকে, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং স্বাস্থ্য মন্ত্রক উভয়ই ১৫-১৮ বছর বয়সী পড়ুয়াদের টিকা দেওয়ার দিকে বিশেষ মনোযোগ দিচ্ছে যাতে তারা নিরাপদে বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

You might also like