Latest News

দশম ও দ্বাদশ শ্রেণির প্রাইভেট পরীক্ষার্থীদের পরীক্ষার দিনক্ষণ জানাল সিবিএসই বোর্ড

দ্য ওয়াল ব্যুরো : সুপ্রিম কোর্টের নির্ধারিত নীতি অনুযায়ী দশম ও দ্বাদশ শ্রেণির প্রাইভেট পরীক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে ১৬ অগাস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। বুধবার এমনই ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) বোর্ড। এদিন তারা জানায়, প্রাইভেট পরীক্ষার্থীদের ক্ষেত্রে রেগুলার পরীক্ষার্থীদের মতো অলটারনেটিভ অ্যাসেসমেন্ট পলিসি অনুযায়ী রেজাল্ট দেওয়া হবে না। কারণ স্কুল বা সিবিএসই, কারও কাছেই তাদের আগের মূল্যায়নের রেকর্ড নেই।

এক প্রেস বিবৃতিতে সিবিএসই জানায়, রেগুলার পরীক্ষার্থী তাদেরই বলা হবে যারা সিবিএসই অ্যাফিলিয়েটেড স্কুলে পড়াশোনা করেছে এবং প্রথমবারের মতো দশম বা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসছে। প্রাইভেট পরীক্ষার্থী তারাই, যারা একসময় সিবিএসই অনুমোদিত স্কুলের ছাত্র ছিল কিন্তু প্রথম ও দ্বিতীয়বার পরীক্ষায় সফল হতে পারেনি। অথবা যারা কোনও বিষয়ে নম্বর বাড়ানোর জন্য পরীক্ষায় বসবে, তাদেরও প্রাইভেট পরীক্ষার্থী হিসাবে ধরা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, “সুপ্রিম কোর্টের অনুমোদিত পলিসি অনুযায়ী ২০২১ সালের রেগুলার পরীক্ষার্থীদের রেজাল্ট ঘোষণা করবে সিবিএসই। চলতি বছরে স্কুল তাদের মূল্যায়ন করেছে। স্কুলের কাছে তার রেকর্ড আছে। সুতরাং সুপ্রিম কোর্টের অনুমোদিত মূল্যায়ন পদ্ধতি অনুযায়ী তাদের রেজাল্ট ঘোষণা করা হবে।”

রেগুলার পরীক্ষার্থীদের ক্ষেত্রে স্কুল ইউনিট টেস্ট, মিড টার্ম টেস্ট ও প্রি বোর্ড এক্সামিনেশন নিয়েছে। পরীক্ষার্থীরা কে কত নম্বর পেয়েছে, তার রেকর্ড আছে। কিন্তু প্রাইভেট পরীক্ষার্থীদের ক্ষেত্রে এমন কোনও রেকর্ড নেই। বোর্ড তাদের পরীক্ষা নিয়ে যথাসম্ভব কম সময়ের মধ্যে রেজাল্ট ঘোষণা করবে। ফলে তাদের উচ্চশিক্ষায় কোনও অসুবিধা হবে না।

You might also like