Latest News

স্কুল-কলেজ খুলতে হবে, দাবি জানিয়ে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

দ্য ওয়াল ব্যুরো: ছোট-বড় সকলের জন্য স্কুলের দরজা আবার আগের মতো খুলে দেওয়ার দাবি জানিয়ে মঙ্গলবারই বিকাশভবনে চিঠি দিয়েছে প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের সংগঠন। আর আজই সেই দাবিতে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা।

করোনা আবহে দীর্ঘদিন স্কুলের মুখ দেখেনি ছোটরা। সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে কিছুদিন আগে অফলাইন ক্লাস শুরু হলেও অতিমহামারীর তৃতীয় ঢেউয়ের ধাক্কায় ফের তা বন্ধ করে দিতে হয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা কিছুদিন স্কুলে গিয়ে ক্লাস করতে পেরেছিল, কিন্তু পঞ্চম থেকে অষ্টম কিংবা তার চেয়েও ছোট যাঁরা, ক্লাসরুমের সঙ্গে দীর্ঘদিন তাঁদের কোনও সম্পর্ক নেই। দ্রুত যাতে সরকার স্কুল খুলে দেয়, পঠনপাঠন আবার যাতে স্বাভাবিক হয় অবিলম্বে সেই দাবি জানিয়ে এদিন জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। দাবি উঠেছে কলেজ খোলারও।

মামলাকারী সায়ন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, করোনা আবহে এতদিন ধরে স্কুল বন্ধ থাকার কারণে অনেক ছাত্রছাত্রীরাই পড়াশোনা ছেড়ে দিয়েছে। স্কুলের খাতায় নাম থাকলেও তারা আর স্কুলে যাচ্ছে না, স্কুলের সঙ্গে যোগাযোগ রাখছে না। সেইসব স্কুলছুটদের আবার স্কুলে ফেরানো হোক, দাবি জানিয়েছেন তিনি।

মামলাকারীর আরও বক্তব্য, রাজ্য সরকার বিনামূল্যে শিক্ষার কথা বলেছে। কিন্তু এই অনলাইন পঠন পাঠন বিনামূল্যে সম্ভব হচ্ছে না। ছাত্রছাত্রীদের মোবাইল, ইন্টারনেট ও অন্যান্য একাধিক জিনিসের খরচ বহন করতে হচ্ছে। সেই খরচ সরকার কেন বহন করছে না? প্রশ্ন তুলেছেন তিনি।

চলতি সপ্তাহেই এই মামলার শুনানির সম্ভাবনা উচ্চ আদালতে।

You might also like