Latest News

Canning: সাইকেল সারাই করেই জুটছে পেটের ভাত, যন্ত্রপাতি হাতে সমাজের স্টিরিওটাইপ ভাঙছেন আলো

দ্য ওয়াল ব্যুরো: রাস্তার ধারে ছোট্ট দোকান (Canning)। পথ চলতি সাইকেল, ভ্যান ইত্যাদি খারাপ হয়ে গেলে চালকদের নজরে আসে দোকানটা। কিন্তু দোকানে সাইকেল সারাইয়ের যন্ত্রপাতি হাতে যিনি দাঁড়িয়ে থাকেন তিনি কোনও পুরুষ নন, তিনি মহিলা। নাম তাঁর আলো।

আরও পড়ুন: মাঝ আকাশে যাত্রীর মোবাইলে আগুন! ইন্ডিগোর বিমানে হঠাৎ গেল গেল রব

ক্যানিংয়ের রাস্তায় দিনের পর দিন যন্ত্রপাতি হাতে এভাবেই সামাজিক স্টিরিওটাইপ ভেঙে চলেছেন বছর পঁয়তাল্লিশের আলো অধিকারী। তাঁর স্বামীর বয়স হয়েছে, সংসারের ব্যাটন তাই বাধ্য হয়ে নিজের হাতে তুলে নিয়েছেন আলো। অবলীলায় সাইকেল বা ভ্যানের কলকবজা ঘাঁটাঘাঁটি করে তাদের অসুখ সারিয়ে তুলতে পারেন আলো। তাঁর সেই রোজগারেই গড়িয়ে চলেছে তিন জনের ছোট্ট সংসারের চাকা।

আলোর স্বামী চন্দন অধিকারী বেশ কয়েক বছর আগে এই সাইকেল ভ্যান সারাইয়ের দোকানটা খুলেছিলেন ক্যানিং থানার মোড়ে, ক্যানিং-বারুইপুর রোডের ঠিক উপরে। তাঁদের ছেলে শঙ্কর সবে ক্লাস ফাইভে পড়ে। সংসারকে এখনও অনেক দূর টেনে নিয়ে যেতে হবে, আলো তাই মনে প্রাণে বিশ্বাস করেন হাল ছাড়লে চলবে না।

কিন্তু মেয়ে হয়ে এমন যন্ত্রপাতি নিয়ে গাড়ি সারাই! আলো বলেন, ‘লজ্জা কীসের! মেয়ে বলে কি কাজ করতে পারব না?’

একমাত্র ছেলেকে লেখাপড়া শিখিয়ে যোগ্য করে তোলাই এখন আলোর একমাত্র লক্ষ্য। আজ বাংলা নববর্ষের দিন নতুন বছরের মঙ্গলকামনায় সামিল আলো অধিকারীও। ক্যানিংয়ের রাস্তায় রোজ একটু একটু করে যিনি সমাজকে আলোর পথ দেখাচ্ছেন।

You might also like